খেলা

যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়ার্টারে নেদারল্যান্ডস

নকআউট পর্বের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে সবার আগে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে নেদারল্যান্ডস।

খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে শেষ ষোলের প্রথম ম্যাচে মুখোমুখি হয় দল দুইটি।

নেদারল্যান্ডসের হয়ে গোল তিনটি করেন মেম্ফিস ডিপায়ে, ডেলি ব্লাইন্ড ও ডেনজেল ​​ডামফ্রিজ। আর যুক্তরাষ্ট্রের একমাত্র গোলটি আসে হাজী রাইট।

এ’ গ্রুপে সেনেগাল, ইকুয়েডর ও স্বাগতিক কাতারকে টপকে শীর্ষস্থান লাভ করে লুইস ফন গালের দল নেদারল্যান্ড। অপরদিকে গ্রুপ-বি’তে ইংল্যান্ডের পরে দ্বিতীয় স্থান নিয়ে নক আউট পর্বে উঠে আসে যুক্তরাষ্ট্র।

২০০২ সালের পর থেকে উয়েফার কোন দলকে বিশ্বকাপে হারাতে পারেনি যুক্তরাষ্ট্র। এই সময়ের মধ্যে ইউরোপীয়ান দলের বিরুদ্ধে পাঁচটিতে পরাজিত ও ছয়টিতে ড্র করেছে। বিশ্বকাপে এর আগে নক আউট পর্বে ইউরোপীয়ান দলগুলোর বিরুদ্ধে তিনটি নক আউট ম্যাচের কোনটিতেই জয়ের মুখ দেখেনি যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ইতিবাচক খেলার সামনে নেদারল্যান্ড প্রথম আক্রমণটি রচনা করে ৬ষ্ঠ মিনিটে। তবে আক্রমন রুখে দিতে বেগ পেতে হয়নি মার্কিন গোল রক্ষক ম্যাট টার্নারের। তবে চার মিনিট পরেই আচমকা গোল করে বসে হল্যান্ড । ১০ম মিনিটে ডিফেন্ডার ডনজেল ডামফ্রাইসের নিখুঁত ক্রসে ডি বক্সে বল পেয়ে যান ডিপে। চলন্ত বলটি ছোট বক্সের লাইন থেকে জোরালো শটে জালে জড়ান ডাচ স্ট্রাইকার (১-০)।

ম্যাচের প্রথম ৩০ মিনিট বল দখলের লড়াইয়ে যুক্তরাষ্ট্র এগিয়ে থাকলেও টার্গেটে শট নিতে পারেনি তারা। এই সময় বলের ৫৪ শতাংশ দখলে ছিল যুক্তরাস্ট্রর। ৪২ মিনিটে ওয়াকার জিমারমানের ভলি দক্ষতার সঙ্গে প্রতিহত করেন ডাচ গোল রক্ষক।

তবে প্রথমার্ধের ইনজুরি টাইমে ব্যবধান দ্বিগুণ নেদারল্যান্ড। এ সময় ডেনজেল ডামফ্রাইসের ক্রসের বল জোড়ালো শটে জালে জড়ান ডিলে ব্লিন্ড (২-০)। ফলে লিড নিয়েই বিরতিতে যায় লুই ফন গালের শিষ্যরা।

বিরতি থেকে ফেরার পর গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে যুক্তরাষ্ট্র। কিন্তু প্রতিআক্রমণ থেকে গোলের সুযোগ সৃষ্টি করে ডাচরা। এদিকে একের পর এক আক্রমনের সুফল পেতে ৭৬ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় যুক্তরাষ্ট্রকে। এ সময় বদলি হিসেবে মাঠে নামা ডিআন্দ্রে ইয়েডলিন দারুন ভাবে একটি বল পাঠিয়ে দেন আক্রমণের দায়িত্বে থাকা পুলিসিচকে। তিনি বলটি ক্রস করেন হাজি রাইটকে। বিলম্ব না করেই বলটি জালে ফ্লিক করে দেন রাইট (২-১)।

এরপর আর লড়াইয়ে ফিরতে পারেনি যুক্তরাষ্ট্র। শেষ পর্যন্ত ৩-১ গোলের পরাজয় নিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় যুক্তরাষ্ট্র আর জয় নিয়েই মাঠ ছাড়ে নেদারল্যান্ডস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button