চট্রগ্রামজেলার খবর

চকোরিয়া জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

সাদ্দাম হোসাইন, কক্সবাজার প্রতিনিধি:

চট্টগ্রামের চকোরিয়াতে গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে উপজেলা প্রশাসন।

আজ সোমবার উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার ভূমি জনাব এরফান উদ্দিন।

এছাড়া সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ফখরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চকোরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী। বিশেষ অতিথি মকছুদুল হক চুট্টু ভাইস চেয়ারম্যান চকরিয়া উপজেলা পরিষদ।

আলোচনায় বক্তারা বলেন, বাঙালি জাতির জীবনে ১৯৭১ সালের এইদিনে এক বিভীষিকাময় ভয়াল রাত নেমে এসেছিল। এদিন মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চ লাইটের নীলনকশা অনুযায়ী বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার ঘৃণ্য লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরস্ত্র বাঙালীদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে। বাঙালির স্বাধীনতার আকাঙ্ক্ষা মুছে দেওয়ার চেষ্টায় ১৯৭১ সালের ২৫ মার্চ গণহত্যা শুরু করেছিল পাকিস্তানি হানাদার বাহিনী। তারপর নয় মাসের সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে এসেছিল বাংলাদেশের স্বাধীনতা। ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে ব্যাপক গণহত্যা চালিয়ে বাঙালি জাতিকে নিশ্চিহ্ন করার জন্য পাকিস্তানের সামরিক বাহিনী যে সশস্ত্র অভিযান পরিচালনা করে, তারই নাম অপারেশন সার্চলাইট।

এই অভিযানের নির্দেশনামা তৈরি করে পাকিস্তানের দুই সামরিক কর্মকর্তা মেজর জেনারেল খাদিম হোসেন রাজা ও মেজর জেনারেল রাও ফরমান আলী। নির্দেশনামার কোনো লিখিত নথি রাখা হয়নি। গণহত্যার সেই পুরো নির্দেশ মুখে মুখে ফরমেশন কমান্ডার বা সংশ্লিষ্ট ব্যক্তিদের জানানো হয়। অনেক পরে, ২০১২ সালে, মেজর জেনারেল খাদিম হোসেন রাজা ‘এ স্ট্রেঞ্জার ইন মাই ওন কান্ট্রি’ নামে আত্মজীবনী প্রকাশ করেন। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস প্রকাশিত সেই আত্মজীবনীতে প্রথমবারের মতো অপারেশন সার্চলাইট সম্পর্কে কিছু তথ্য প্রকাশিত হয় বলে জানান উপস্থিত সবাই।

বক্তারা আরো বলেন, ২৫ মার্চের গণহত্যা শুধু একটি রাতের হত্যাকান্ড ছিল না। বিশ্ব সভ্যতার জন্য এক কলঙ্কজনক দিন। এই রাতের হত্যাকান্ড বাঙ্গালি জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হতে উদ্ব্দ্ধ করেছিলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button