অন্যান্য খবর

ভারতে ” বঙ্গবন্ধু পদক” ও ” একুশে সম্মাননা ” পেলেন গোলাম কুদ্দুছ

সম্প্রতি ভারতের কলকাতা ও হাওড়ায় দুটি সম্মানে ভূষিত হয়েছেন লেখক, গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ।

১৮ মার্চ ২০২৪ কলকাতার বাংলা একাডেমি সভাঘরে আন্তর্জাতিক সাহিত্য পত্রিকা “চোখ” আয়োজিত অনুষ্ঠানে গোলাম কুদ্দুছের হাতে বঙ্গবন্ধু পদক তুলে দেন কলকাতার প্রবীণ কবি ও লেখক, বাংলাদেশ সরকার কর্তৃক মুক্তিযুদ্ধের সম্মাননা প্রাপক শ্রী পংকজ সাহা ও কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের প্রথম সচিব রঞ্জণ সেন।

এ সময় পত্রিকার সম্পাদক কবি মানিক দে তার বক্তব্যে বলেন বঙ্গবন্ধুর আদর্শ প্রচার এবং তাঁকে নিয়ে বেশ কয়েকটি গবেষণামূলক গ্রন্থ প্রকাশ করায় গোলাম কুদ্দুছ কে এ সম্মাননা প্রদান করা হয়।

ইতোপূর্বে ভারত ও বাংলাদেশ থেকে এ পদক প্রাপ্তরা হলেন – অমর্ত্য সেন, সঞ্জীব চট্টোপাধ্যায়, সন্ধ্যা মুখোপাধ্যায়, দেব দুলাল বন্দোপাধ্যায়, রঞ্জিত মল্লিক, শঙ্খ ঘোষ, নির্মলেন্দু গুণ, হুমায়ূন আহমেদ, মহাদেব সাহা, আসাদ চৌধুরী প্রমুখ ইতোপূর্বে বঙ্গবন্ধু সম্মাননা লাভ করেন।

১৯ মার্চ ২০২৪ পশ্চিম বঙ্গের হাওড়ায় কবি সাতকোর্নী ঘোষ সম্পাদিত বহুলালোচিত সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পত্রিকা ” কলকাতার যীশু” পত্রিকার পক্ষ থেকে ভাষা আন্দোলন নিয়ে গবেষণার জন্য গোলাম কুদ্দুছ কে “একুশে স্মারক সম্মাননা ” প্রদান করা হয়। গোলাম কুদ্দুছের হাতে সম্মাননা তুলে দেন পত্রিকার প্রধান উপদেষ্টা বিশিষ্ট শিক্ষাবিধ অধ্যাপক পবিত্র সরকার।

অধ্যাপক পবিত্র সরকার তাঁর বক্তব্যে বলেন ভাষা আন্দোলন নিয়ে বিস্তৃত গবেষনার মধ্য দিয়ে গোলাম কুদ্দুছ ভাষা আন্দোলনের একটি মানচিত্র নির্মাণ করেন, যা খুবই মূল্যবান গবেষণা হিসেবে বিবেচনার দাবি রাখে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button