জাতীয়

জাহাজ ছিনতাইয়ের সবশেষ তথ্য জানালেন নৌপরিবহন প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বুধবার (১৩ মার্চ) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের বলেন, সোমালিয়ার জলদস্যুদের হাতে যে ২৩ জন নাবিক আছেন, তাদের জীবন রক্ষা করে নিরাপদ স্থানে নিয়ে আসা প্রথম কাজ। আমরা সেটাই করার চেষ্টা করছি। পররাষ্ট্র মন্ত্রণালয়ও এটা নিয়ে কাজ করছে।

এরআগে পবিত্র ঈদুল ফিতর ২০২৪ উপলক্ষ্যে ফেরি, স্টিমার, লঞ্চসহ জলযানসমূহ সুষ্ঠুভাবে চলাচল এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতে কর্মপন্থা গ্রহণের লক্ষ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

জিম্মিকৃত জাহাজ সম্পের্ক প্রতিমন্ত্রী আরো বলেন, এখন পর্যন্ত জলদস্যুদের নিয়ন্ত্রণেই আছে জাহাজটি। ভারত সাগরে জাহাজটি আছে৷ সার্বক্ষণিক তাদের সাথে যোগাযোগ করা হচ্ছে৷ তবে এখন অবধি আমাদের নাবিকরা নিরাপদে আছে৷ এখন পর্যন্ত এটুকুই খবর আছে৷ পরবর্তীতে কোনো ভালো খবর পেলেই আমরা সাথে সাথেই জানাবো৷

তিনি বলেন, বাংলাদেশ তো একাই এককভাবে চলে না৷ সকল বিশ্বের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে৷ গতকাল আমরা এ সম্পর্কে যখন অবহিত হই তখন আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি৷ নেভিও এ বিষয়ে আমাদের সাহায্য করছে৷ তাদের হত্যার হুমকি বা মুক্তিপণ চাওয়ার কোনো তথ্য আমাদের কাছে আসেনি৷

কয়লাবাহী এম ভি আবদুল্লাহ আফ্রিকার মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছিল। ভারত মহাসাগর দিয়ে যাওয়ার পথে বাংলাদেশ সময় মঙ্গলবার (১২ মার্চ) দুপুর ১২টার দিকে এমভি আবদুল্লাহ সোমালীয় জলদস্যুদের কবলে পড়ে। হঠাৎই ছোট ছোট বোট নিয়ে জাহাজের দিকে চলে আসে সোমালিয়ান জলদস্যুরা।

ঐ সময় জাহাজের ক্যাপ্টেন আবদুর রশিদ দুপুর দেড়টার দিকে কেএসআরএম গ্রুপের মালিকানাধীন চট্টগ্রামের এসআর শিপিংয়ের কর্মকর্তাদের জানান, জলদস্যুরা তাদের জাহাজে আক্রমণ করছে। ওই সময় শিপিংয়ের কর্মকর্তারা সেই আক্রমণ যে কোনো মূল্যে ঠেকানোর পরামর্শ দেন। কিন্তু এর ১৫ মিনিট পরই ক্যাপ্টেনের একটি ই-মেইল বার্তায় জানান, জলদস্যুরা জাহাজের দখল নিয়ে ফেলেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button