খেলা

তিন ফরম্যাটে নেতৃত্বকে চ্যালেঞ্জ: শান্ত

দেশের ক্রিকেটে তিন ফরম্যাটেই টিম বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শ্রীলংকার বিপক্ষে টি ২০ সিরিজ দিয়ে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর নতুন ক্যারিয়ার শুরু।

আগামীকাল, ৪ মার্চ সিলেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি দিয়েই আনুষ্ঠানিক যাত্রা শুরু করবেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ অধিনায়ক আনুষ্ঠানিকভাবে ১২ মাসের জন্য অধিনায়ক হওয়ার অনুভূতি কেমন?

আজ রোববার দুপুরে সিলেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে শান্ত বলেন, ‘অবশ্যই এটা অনেক আনন্দের, পরিবারের জন্য অনেক গর্বের ব্যাপার। প্রত্যেক ক্রিকেটারেরই স্বপ্ন থাকে দেশের হয়ে প্রতিনিধিত্ব করা। ওই সুযোগ বাংলাদেশ ক্রিকেট বোর্ড করে দিয়েছে, অবশ্যই তাদের ধন্যবাদ জানাই আর খুবই আনন্দিত আমি।’

তিন ফরম্যাটে নেতৃত্ব পেয়েছেন। তো এখন পরিকল্পনাটা কি? জানতে চাওয়া হলে শান্ত স্বীকার করেছেন, এ দায়িত্বটা সহজ নয়। কঠিন। চ্যালেঞ্জিংও। তবে যেহেতু তিনি তিন ফরম্যাটেই অধিনায়ক হয়েছেন, তাই তার মনে হয় অধিনায়ক হিসেবে পরিকল্পনা করাটা তুলনামূলক সহজ হবে।

কারণ, তিন ফরম্যাটের সব ক্রিকেটারকে তিনি কাছে পাবেন। কার কেমন অবস্থা? তা খুব ভালভাবে দেখতে পারবেন। জানবেন, বুঝবেন। সে আলোকে তার পরিকল্পনা আঁটতে সহজ হবে। কাকে দিয়ে কি হবে, সে ধারণা পোষণ সহজ হবে।

‘আমার মনে হয় কাজটা অবশ্যই চ্যালেঞ্জিং; কিন্তু পরিকল্পনা করার দিক থেকে আমি বলব যে সহজ হবে। প্রত্যেকটা খেলোয়াড় সম্পর্কে জানতে হবে। যদিও খেলার মধ্যেই থাকি, একসঙ্গে দেখা হয়, কথা হয়। পরিকল্পনা করা আমার জন্য সহজ হবে, যেহেতু তিন সংস্করণেই দায়িত্বে আছি।’

দল পরিচালনার পাশাপাশি পারফর্ম করার চ্যালেঞ্জ আছে। আপনি নিজে তেমন ভাল ফর্মে নেই। বিপিএলে ভাল খেলেননি। ১২ ম্যাচে মোটে ১৭৫ রান করেছেন। একটি ফিফটিও হাঁকাতে পারেননি। সর্বোচ্চ ৩৯। স্ট্রাইকরেট খুব খারাপ; ৯৩.৫৮। রান তোলায় সেরা বিশেও জায়গা পাননি। সেটা কতটা চ্যালেঞ্জিং?

শান্ত স্বীকার করেছেন, ‘অধিনায়ক না থাকলেও রান করতে হবে, অধিনায়ক থাকলে যে আলাদাভাবে রান করতে হবে এমন কিছু না। আমার কাছে মনে হয় সবার আগে আমি একজন ব্যাটার, আমার কাজ দলের হয়ে রান করা, যখন আমি ব্যাটিং করি। তারপরে আমার যে দায়িত্ব আছে ওটা আমি ইউটেলাইজ করব মাঠে এবং মাঠের বাইরে যে জায়গাগুলো আছে। কিন্তু আমি অধিনায়ক বলেই অনেক কিছু করা লাগবে এমন দেখছি না। যখন ব্যাটিং করব দায়িত্বটা পালন করার চেষ্টা থাকবে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button