জাতীয়

বিনামূল্যে চিকিৎসা দিতে আসা ইউরোপীয় চিকিৎসকদের জরিমানা, ক্ষুব্ধ সাবেক পররাষ্ট্রমন্ত্রী

নিম্ন আয়ের মানুষকে বিনামূল্যে চিকিৎসা দিতে দেশে আসা ৪৮ জন ইউরোপীয় চিকিৎসককে জরিমানা করেছে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। বিদেশি চিকিৎসক প্রতিজনকে এখন ১৩ হাজার টাকা করে জরিমানা দিতে হবে সরকারকে। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে তিনি জানান, ইউরোপ থেকে ৪৮ জন নামিদামি চিকিৎসকদের একটি দলকে বাংলাদেশে নিয়ে এসেছে একটি ব্রিটিশ বেসরকারি সংস্থা (তাফিদা-রাকিব ফাউন্ডেশন)। তাদের উদ্দেশ্য, বিনা পয়সায় বাংলাদেশের দরিদ্র মানুষকে চিকিৎসা দেয়া। এর পাশাপাশি চিকিৎসকদের উন্নত চিকিৎসা শেখানো।

ড. মোমেন জানান, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) বলেছে, নিয়ম অনুযায়ী কোনো বিদেশি ডাক্তার বাংলাদেশে চিকিৎসা দিতে পারবেন না। তবে বিশেষ অনুরোধে এবং স্বাস্থ্যমন্ত্রীর প্রচেষ্টায় তারা একশর্তে রাজি হন। সেই শর্ত হলো- প্রতিজন ডাক্তার বাবদ সাড়ে ১৩ হাজার টাকা করে দিতে হবে।

ইউরোপের তাফিদা-রাকিব ফাউন্ডেশন এবং বাংলাদেশের প্রাইভেট হাসপাতাল অ্যাসোসিয়েশন ও আর-টি-এম বিশ্ববিদ্যালয় উন্নত চিকিৎসা সেবা বিষয়ক যে কোঅপারেশনের ব্যবস্থা করলেন, BMDC তাদের উৎসাহ না দিয়ে বরং জরিমানা করলেন। এটা অস্বাভাবিক মনে হয়। জ্ঞানের মাধ্যমে উন্নত নলেজ বেইজড স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অঙ্গীকারাবদ্ধ। বিএমডিসি মাননীয় প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করবেন, এই আমাদের প্রত্যাশা।

এদিকে বিদেশি চিকিৎসকদের দেশে আনার কাজের সঙ্গে জড়িত জনস্বাস্থ্য বিশেষজ্ঞ আহমেদ আল কবির জানান, প্রাইভেট ভেন্ডারের মাধ্যমে তৃতীয় একটি পক্ষকে জরিমানার টাকা দিতে হয়েছে। সর্বমোট ৬ লাখ ৪৬ হাজার টাকা জমা দিতে হয় ক্রেডিট কার্ডের মাধ্যমে। যেটি তৃতীয় একটি পক্ষ নিয়েছে।

তিনি বলেন, ‘মানবিক সহায়তায় এতো দুর্ভোগ পোহাতে হয় বলে আফসোস হচ্ছে আমাদের। দেশের জন্য এটি বেইজ্জতির বিষয়।’

ডক্টর মোমেন তার বিবৃতিতে উল্লেখ করেন, তাফিদা-রাকিব একটি ব্রিটিশ সমাজকল্যাণ মূলক প্রতিষ্ঠান। তাফিদা একজন ব্রিটিশ-বাংলাদেশি ৯ বছরের মেয়ের নাম। এ মেয়েটির বয়স যখন ৪ বছর ছিল তখন সে এক অজানা অসুখে অনেক মাস অজ্ঞান অবস্থায় হাসপাতালে ভেনটিলেশনে ছিল। মা-বাবা মেয়েটির হাসপাতাল খরচ বহন করতে না পারায় ব্রিটিশ সরকার তার মেশিন ও ভেনটিলেটর সরিয়ে ফেলবে বলে ঘোষণা দিলে এ নিয়ে সারা ইউরোপ জুড়ে তোলপাড় শুরু হয়। তখন ইতালি সরকার শিশুটির দায়িত্ব নেয় এবং শিশুটি বর্তমানে সম্পূর্ণ সুস্থ ও ভালো হয়ে উঠেছে।

যখন ব্রিটিশ হাসপাতাল টাকার কারণে মেয়েটির ভেনটিলেটার খুলে দিতে ছেয়েছিল তখন বহু লোক মেয়েটির জন্য টাকা তুলে। সে টাকা দিয়ে তাফিদা ফাউন্ডেশনের সৃষ্টি। বাংলাদেশে এই ৪৮ জন বিশেষজ্ঞ ডাক্তারদের আনানেয়া বাবদ বিমান ভাড়া বিনা পয়সায় দিয়েছে ফ্লাই এমিরেটস। স্থানীয় হোটেল এদের থাকা-খাওয়া বাবদ খরচও ছাড়ে দিচ্ছে। তবে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল শুধু ব্যতিক্রম।
উল্লেখ্য, এ বিদেশি ডাক্তারদের দেশের কোনো হাসপাতালে বিনা পয়সায় রোগী দেখা বা সেবা করা ও প্রদর্শনী শিক্ষা এমনকি অপারেশন করাও নিষিদ্ধ। তবে কয়েক বছর আগে রোকেয়া ও রাবেয়া নামক দুই শিশুর চিকিৎসায় হাঙ্গেরি সরকার আমাদের সহযোগিতা করে।সামরিক হাসপাতালের সহযোগিতায় অস্ত্রোপচার করে সফল হওয়া চিকিৎসায় সর্বমোট প্রায় ১৩৯ জন (বাংলাদেশি ও বিদেশি) ডাক্তার কাজ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button