অর্থ বাণিজ্যফিচার

জাপান হবে বাংলাদেশের কৃষিপণ্যের বিশাল রপ্তানির বাজার : মিনোরী বাংলাদেশের কর্ণধার মিয়া মামুন

শামীমা দোলা : জাপান-বাংলাদেশ জয়েন্টভেঞ্চার কোম্পানি মিনোরী বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মিয়া মামুন। জাপানে একজন প্রতিষ্ঠিত কৃষিখাতের সফল উদ্যোক্তা নিজেকে গড়ে তুলেছেন বাংলাদেশী এই যুবক। বাংলাদেশের কৃষিখাতে অপার সম্ভাবনা দেখছেন তিনি। সিদ্ধান্ত নিয়েছেন কৃষিতে বিনিয়োগের। বাংলাদেশে বিনিযোগ করলে রিটার্ন পৃথিবীর অনেক দেশের চেয়ে বেশি। তার পরেও যারা বিদেশে অর্থ পাচার করছে তার মতে, তারা নিরেট বোকা। নিউজ নাউ বাংলার সাথে নিজের দীর্ঘ সংগ্রাম আর সাফল্যের কথা বলেছেন। বলেছেন বাংলাদেশের অর্থনীতি , কৃষিখাতের চ্যালেঞ্জ আর সম্ভাবনা নিয়ে কথা বলেছেন, জানিয়েছেন বাংলাদেশ নিয়ে তার স্বপ্নের কথা । নিচে কৃষি খাতে মিনোরী বাংলাদেশ -এর কর্নধার মিয়া মামুন আর জাপানি বিনিয়োগ নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের ২য় পর্ব।

লিপিং জায়ান্ট কৃষিখাত বদলে দেবে বাংলাদেশের অর্থনীতি: মিনোরী বাংলাদেশের কর্ণধার মিয়া মামুন

জাপান হতে বাংলাদেশের কৃষিপণ্যের বিশাল বাজার। চায়না থেকে জাপান ফলমূল ও সবজি আমদানি করতো, কিন্তু সম্প্রতি তারা চায়না থেকে ফলমূল ও সবজি না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে বাংলাদেশের জন্যে সম্ভাবনার বাজার খুলে গেছে। জাপানের বাজারে কৃষিজাত পণ্য রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে নিয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত জাপানি ব্যবসায়ী মিনোরী বাংলাদেশের কর্নধার মিয়া মামুন।

লিপিং জায়ান্ট কৃষিখাত বদলে দেবে বাংলাদেশের অর্থনীতি: মিনোরী বাংলাদেশের কর্ণধার মিয়া মামুন

তিনি বলেন, অর্থনীতি যেভাবে এগোচ্ছে তাতে বাংলাদেশ হবে পরবর্তী সিঙ্গাপুর। নিউজ নাউ বাংলা’র সাথে আলাপচারিতায় মিয়া মামুন আরও জানান, বাংলাদেশের কৃষিপণ্যের ফেলে দেয়া বাই প্রডাক্ট ব্যবহার করে কয়েকশ গুন মূল্যে বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব। মিনোরি বাংলাদেশ, ফু ওয়াং ফুড ও এমারেল্ড অয়েল নামে তিন প্রতিষ্ঠান নিয়ে তার কর্মপরিকল্পনার কথা জানান। ফু ওয়াং ফুড ও এমারেল্ড অয়েল নামে দুই লোকাসানি কোম্পানির মালিকানা কিনে নেয়ার পরে লাভজনক করতে নানা পরিকল্পনার কথা জানান। একই সাথে দুবাই ভিত্তিক প্রতিষ্ঠানের মাধ্যমে লন্ডন ও নিউ ইয়র্কের ৪ শ কোটি টাকার ফান্ড দেশে আসছে। এসব অর্থ মিনোরী বাংলাদেশের বিভিন্ন সিস্টার কনসার্নে ব্যবহার করা হবে বলে জানান মিয়া মামুন।। বিনিয়োগের জন্যে বাংলাদেশ পৃথিবীর যেকোনো দেশের চেয়ে ভালো মন্তব্য করে এখানে বিনিয়োগ করলে প্রফিট মার্জিন ভালো। বিশ্বের অন্য বিনিয়োগকারীদের বিনিয়োগের আহবান জানান তিনি।

লিপিং জায়ান্ট কৃষিখাত বদলে দেবে বাংলাদেশের অর্থনীতি: মিনোরী বাংলাদেশের কর্ণধার মিয়া মামুন

বাংলাদেশ পণ্য রপ্তানি সহজ আর সস্তা উল্লেখ করে মিয়া মামুন বলেন, কৃষিপণ্যের রপ্তানির জন্য মান উন্নত করতে হবে। এজন্যে ব্যবস্থা উন্নত করতে হবে। বাংলাদেশের কৃষিখাতের উজ্জ্বল সম্বাবনার পাশাপাশি কিছু চ্যালেঞ্জের কথাও তুলে ধরেন মিয়া মামুন। ট্রান্সপোর্টেশন ব্যবস্থা ভালো না হওয়ায় কৃষিপণ্যের ২০ ভাগই নষ্ট হয়ে যায়। সবজি আর ফলমূল দ্রুত নষ্ট হয়। তাই সংরক্ষণ ব্যবস্থা গড়ে তুলতে হবে। কৃষিপণ্য সংরক্ষণের জন্য পর্যাপ্ত কোল্ড স্টোরেজ থাকতে হবে।

শামীমা দোলা

সম্পাদক, নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button