জাতীয়শুক্রবারের বিশেষ

জমে উঠেছে ৪০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার উজান-ভাটির মানুষের এলাকায় শুরু হয়েছে ৪০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা। সাতদিনের এ মেলা তাদের বিনোদনের অন্যতম মাধ্যম।

গত সোমবার শুরু হওয়া এ মেলা চলবে আগামী রোববার ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। হজরত শাহ শামসুদ্দিন বুখারি (রহ.)-এর মাজারের ওরস ঘিরে এই মেলার আয়োজন করা হয়। এতে অংশ নেয় সর্বস্তরের মানুষ। ওরস ঘিরে এমন মেলা ও উৎসব খুব বেশি দেখা যায় না।

উপজেলার মুমুর‌দিয়া ইউনিয়নের কুড়িখাই নামক স্থানে বিশাল ফসলের মাঠজুড়ে বসে এ মেলা।

মেলা শুরুর ইতিহাস:

১২২৫ সালে হজরত শাহ শামসুদ্দিন বুখারি তিন সহচর শাহ নাছির, শাহ কবীর ও শাহ কলন্দরকে সঙ্গে নিয়ে ইসলাম প্রচারের জন্য কটিয়াদী উপজেলার মুমুরদিয়া ইউনিয়নের কুড়িখাইয়ে আস্তানা স্থাপন করেন। তিনিই এ অঞ্চলে ইসলাম ধর্মের প্রথম প্রচারক। তাঁর মৃত্যুর পর ভক্তরা মাজার ঘিরেই কুড়িখাই মেলার প্রবর্তন করেন। এই কুড়িখাইয়ে প্রতি বছর মাঘ মাসের শেষ সোমবার সাত দিনব্যাপী ওরস উপলক্ষে মেলা শুরু হয়।

শুধু কটিয়াদী নয়, জেলার বিভিন্ন এলাকাসহ আশপাশের নানা জেলা থেকে লোকজন আসছে মেলায়।

মেলা নয় যেন উৎসব:

এই মেলা উপলক্ষে গ্রামের জামাইদের দাওয়াত দিয়ে আদর-আপ্যায়ন করা এখানকার রীতি। সেই সুবাদে বাবার বাড়িতে বেড়াতে আসে গ্রামের মেয়েরাও।

মেলার মূল আকর্ষণ:

এ মেলার প্রধান আকর্ষণ হলো মাছ। বিক্রেতারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে বড় বড় মাছ সংগ্রহ করে মেলায় আনেন।

কুড়িখাই গ্রামের জামাইদের এ মেলা থেকে মাছ কিনে শ্বশুরবাড়ি বেড়াতে যাওয়া রীতিতে পরিণত হয়েছে। ফেরার সময়ও শ্বশুরবাড়ির লোকজন মাছ কিনে দেন জামাইকে।

মেলায় চলা আরো নানা আয়োজন হলো:

সপ্তাহব্যাপী চলা এ মেলা উপলক্ষে বিভিন্ন দোকানপাট বসে। কাঠের আসবাবপত্র, শিশুদের খেলনা, দৈনন্দিন পণ্যসামগ্রী, মেয়েদের সাজগোজের জিনিসপত্র পাওয়া যায় এ মেলায়। রয়েছে নানান স্বাদের খাবারের দোকানও। বিন্নি ধানের খই, কদমা, বাতাসা, গুড়, জিলাপির দোকান। মেলায় নানা বয়সের মানুষের বিনোদনের জন্য পুতুলনাচ, সার্কাস, মৃত্যুকূপ, নাগরদোলার আয়োজন করা হয়েছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলে এ মেলা।

মেলা উদ্‌যাপন কমিটির সদস্য মঈনুজ্জামান অপু বলেন, মাজার প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় ধর্মীয় আচার-অনুষ্ঠান। মেলার দোকান বরাদ্দ থেকে যে আয় হয়, তা ব্যয় করা হয়ে থাকে মাজার ও স্থানীয় মসজিদের উন্নয়নকাজে।

কুড়িখাই মেলা উদ্‌যাপন কমিটির ভারপ্রাপ্ত সভাপতি সহকারী কমিশনার (ভূমি) তামারা তাসবিহা জানান, প্রায় ৪০০ বছর ধরে কুড়িখাই মেলাটি হচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে এই মেলা এখন সর্বজনীন উৎসব ও ঐতিহ্যে রূপ নিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button