আন্তর্জাতিক

নওয়াজ বা বিলাওয়াল নন, পাকিস্তানের প্রধানমন্ত্রী হচ্ছেন অন্য কেউ!

পাকিস্তানের তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে সামনে রেখেই এবার জাতীয় পরিষদ নির্বাচন করেছে পিএমএল-এন। প্রধানমন্ত্রী পদে অন্যতম হেভিওয়েট প্রার্থী ছিলেন তিনি। তিনিই দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন এমনটা দেশে-বিদেশে পর্যন্ত ছড়িয়ে পড়ে। এর পেছনে মূল কারণ ছিল নওয়াজের প্রতি পরমাণু শক্তিধর দেশটির শক্তিশালী সেনাবাহিনীর সমর্থন। তবে ছোট ভাই শাহবাজ শরিফকে দেশের প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দিয়ে এই প্রার্থিতা থেকে সরে দাঁড়িয়েছেন পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) সুপ্রিমো নওয়াজ শরিফ। মঙ্গলবার রাতে এক এক্সবার্তায় এই তথ্য জানিয়েছেন দলের মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব। খবর জিও নিউজ ও ডনের।
মরিয়ম বলেন, পিএমএল-এনের সভাপতি শাহবাজ শরিফকে দেশের প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করেছেন নওয়াজ। এ ছাড়া দলের সিনিয়র সহসভাপতি মরিয়ম নওয়াজকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদ মনোনীত করেছেন তিনি।
শাহবাজ শরিফ পিএমএল-এনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০২২ সালে ইমরান খানের পিটিআই সরকারকে হটিয়ে ক্ষমতা আসা জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। সেবারও পিপিপি ও পিএমএল-এন জোট করে সরকার গঠন করেছিল।
গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক পরিষদের ভোট হয়েছে। ভোটগ্রহণের তিন দিন পর ২৬৫ আসনের মধ্যে অবশেষে ২৬৪ আসনের ফল ঘোষণা করা হয়েছে। গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সবচেয়ে বেশি ৯৭ আসনে জয় পেয়েছেন ইমরান খানের দল পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। এরপরই পিএমএল-এন ৭৬ আসনে, পিপিপি ৫৪ আসনে জয়ী হয়েছে। এ ছাড়া অন্যান্য ছোট দল পেয়েছে ৩৭টি আসন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button