করোনাজাতীয়

কোভিড টিকা উৎপাদনে বাংলাদেশকে সমর্থন দেয়া উচিত: মোমেন

বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলোর কোভিডের টিকা উৎপাদনের সক্ষমতা রয়েছে, তাই টিকা উৎপাদনে বাংলাদেশের বৈশ্বিক সহায়তার প্রয়োজন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার রাতে পররাষ্ট্রমন্ত্রী বেল্ট অ্যান্ড রোড কোঅপারেশন অন কম্বেটিং দ্য ‘প্যান্ডামিক ফর সাসটেইনেবল রিকভারি’র ওপর এশিয়া প্যাসিফিক হাই-লেভেল কনফারেন্সে ভার্চুয়ালি বক্তব্য প্রদানকালে এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের মতো যেসব দেশের এই টিকা উৎপাদনের সক্ষমতা রয়েছে, তাদের তা উৎপাদনের জন্য অনুমতি প্রদান এবং উৎপাদনে সহায়তা করা উচিৎ।’

এ সময় পররাষ্ট্রমন্ত্রী কোভিড-১৯ টিকাকে একটি বৈশ্বিক গণ-পণ্য হিসেবে ঘোষণা দেয়ার আহ্বান জানান। একটি মানুষও টিকা গ্রহণ থেকে বাদ না পড়ে যায় এ লক্ষ্যে শক্তিশালী আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে এ ভ্যাকসিনের সরবরাহের ওপর জোর দেন তিনি ।

ড. মোমেন কোভ্যাক্সকে শক্তিশালী করতে ডব্লিউএইচও-এর সাথে উৎপাদনকারী দেশগুলো অধিকতর সুদৃঢ় ও সুপরিকল্পিত পরামর্শের প্রস্তাব দেন। পাশাপাশি, তিনি ‘পছন্দের স্বাধীনতা’ নিশ্চিত করার আহ্বান জানান।

তিনি আরো বলেন, ‘ভ্যাকসিন নিশ্চিত করার জন্য আমাদের সরবরাহ চেইন ব্যবস্থাকে অগ্রাধিকার দিতে হবে। পাশাপাশি একটি শক্তিশালী আর্থ-সামাজিক ব্যবস্থা গড়ে তুলতে আমাদের টিকার সহজ প্রাপ্ততা নিশ্চিত করতে হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button