জাতীয়

নাইজেরিয়ায় রাজাকে গুলি করে হত্যা, রানিকে অপহরণ

নাইজেরিয়ার কোয়ারা রাজ্যে ঐতিহ্যবাহী রাজা সেগুন আরেমুকে প্রাসাদে ঢুকে গুলি করে হত্যার পর রানিকে অপহরণ করেছে দেশটির দক্ষিণ-পশ্চিম অঞ্চলের সশস্ত্র গোষ্ঠী। এ সময় রাজার স্ত্রীর সঙ্গে থাকা আরও একজনকে অপহরণ করেছে বন্দুকধারীরা। খবর: বিবিসি’র।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাতে এ ঘটনা ঘটে। স্থানীয়দের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, কোয়ারা রাজ্যে অপহরণের ঘটনা মোকাবেলায় জরুরি অবস্থা জারির দাবির পরেই এ ঘটনা ঘটলো। নিহত রাজা উপাধি ধারণ করা সেগুন আরেমু একজন অবসরপ্রাপ্ত জেনারেল। পূর্বপুরুষের মতো তিনিও রাজ্যটির প্রথাগত রাজা ছিলেন। তার আনুষ্ঠানিক উপাধি ছিল কোরোর ওলুকোরো। তবে এ ঘটনার সঙ্গে কারা জড়িত তা স্পষ্ট নয়। এখন পর্যন্ত রানীর মুক্তিপণ দাবি করা হয়নি।

এদিকে নাইজেরিয়ার গভর্নর আব্দুল রহমান আব্দুল রাজ্জাক রাজাকে হত্যার ঘটনাটিকে ‘বেপরোয়া, মর্মান্তিক ও জঘন্য’ বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করা হবে।

দেশটির পুলিশ জানিয়েছে, বন্দুকধারীদের ধরতে অভিযান চলছে।

এ ঘটনায় নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা টিনুবুর কাছে জরুরি অবস্থা জারির দাবি জানিয়েছে সুশীল সমাজের ৫০টি সংগঠন। তারা জানিয়েছে, গতবছর মে মাসে বোলা টিনুবু প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর দেশটির ১ হাজার ৮০০’র বেশি মানুষ অপহৃত হয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button