সাহিত্য ও বিনোদন

‘পুটনি সোয়েপ’- খ্যাত নির্মাতা ও অভিনেতা রবার্ট ডাউনি সিনিয়র আর নেই

কাউন্টার কালচার স্যাটায়ার ‘পুটনি সোয়েপ’- খ্যাত নির্মাতা ও অভিনেতা রবার্ট ডাউনি সিনিয়র আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। বর্তমান সময়ে হলিউডে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়রের বাবা তিনি।

‘আয়রনম্যান’-খ্যাত ডাউনি জুনিয়র ইনস্টাগ্রাম পোস্টে বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময় বুধবার রাতে তিনি লিখেন- গত রাতে ঘুমের মাঝে শান্তির সঙ্গে বাবা চলে গেলেন। তিনি কয়েক বছর ধরে পারকনিসন রোগে ভুগছিলেন। তিনি ছিলেন যাযাবর নির্মাতা।

রবার্ট ডাউনি সিনিয়র পরিচালিত একাধিক চলচ্চিত্র কাল্টের মর্যাদা পায়। তবে ১৯৬৯ সালের ‘পুটনি সোয়াপ’ ছবি তার সব কীর্তিকে ছাড়িয়ে যায়। ছবিটি মূলধারায় মুক্তি দেয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এর গল্প ও নির্মাণভঙ্গি দর্শকদের ভীষণভাবে চমকে দেয়। ‘পুটনি সোয়াপ’ নিউইয়র্ক ম্যাগাজিনের বিচারে সেই বছরের সেরা দশ ছবির একটি নির্বাচিত হয়।

ডাউনি সিনিয়র বোগি নাইটস (১৯৯৭), ম্যাগনোলিয়া (১৯৯৯) ও দ্য ফ্যামিলি ম্যান (২০০০) ছবিতে অভিনয় করেন।

ষাটের দশকে নির্মাতা হিসেবে হলিউডে আবির্ভাব ঘরে ডাউনি সিনিয়রের। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে ‘পাউন্ড’, ‘গ্রেয়াসার্স প্যালেস’, ‘স্টিকস অ্যান্ড বোনস’, ‘আপ দ্য একাডেমি’ ও ‘দ্য টোয়ালাইট জোন’।

ডাউনি সিনিয়র ব্যক্তিগত জীবনে তিনবার বিয়ে করেন। মৃত্যুকালে তিনি তৃতীয় স্ত্রী রোজমেরি রজার্সকে রেখে গেছেন। প্রথম স্ত্রী এলসি অ্যান ফোর্ডের সংসারে দুই ছেলে রয়েছে। তাদেরই একজন ডাউনি জুনিয়র, অন্যজন এলিসন ডাউনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button