আন্তর্জাতিক

গাজায় প্রতি ঘণ্টায় ২ জন মাকে হত্যা করা হচ্ছে: জাতিসংঘ

গাজায় প্রতি ঘণ্টায় দুজন মায়ের মৃত্যু হচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের নারী বিষয়ক সংখ্যা।

সংস্থাটির নির্বাহী পরিচালক এক্সে পোস্ট করা এক বার্তায় লিখেছেন, ‘আমরা গাজার জনগণের উপর অতুলনীয় ধ্বংসের বৃষ্টি দেখেছি। তাদের জন্য নিরাপত্তা বা অবকাশের কোনো জায়গা নেই। প্রায় এক মিলিয়ন নারী ও শিশু বাস্তুচ্যুত হয়েছে এবং প্রতি ঘণ্টায় দুইজন মাকে হত্যা করা হচ্ছে। এরা মানুষ, সংখ্যা নয়, আমরা তাদের বাঁচাতে ব্যর্থ হচ্ছি’।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজায় সে সংখ্যক মানুষ প্রাণ হারিয়েছেন তাদের মধ্যে ৭০ শতাংশই নারী। এই ভূখণ্ডে ইসরায়েলের হামলা শুরু হওয়ার পর থেকে প্রায় ১০ হাজার শিশু তাদের পিতাকে হারিয়েছে। আর বাস্তুচ্যুতদের মধ্যে প্রায় অর্ধেকই নারী।

এক বিবৃতিতে, লিঙ্গ সমতা প্রচারকারী সংস্থা ইউএন উইমেন শুক্রবার বলেছে, নারীরা নিরাপত্তা, স্বাস্থ্যসেবা ও আশ্রয় থেকে বঞ্চিত হয়েছে। বর্তমানে ‘তারা আসন্ন অনাহার এবং দুর্ভিক্ষের মুখোমুখি’ বলেও মন্তব্য করেছে সংস্থাটি।

ইউএন উইমেনের নির্বাহী পরিচালক সিমা বাহাউস এক বিবৃতিতে বলেছেন, ‘এই ১০০ দিনে ফিলিস্তিনি জনগণের উপর যে প্রজন্মগত ট্রমা আঘাত করেছে, তা আমাদের সবাইকে আগামী প্রজন্মের জন্য তাড়িত করবে।

এদিকে, শুক্রবার (১৯ জানুয়ারি) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত মোট ২৪ হাজার ৭৬২ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button