জাতীয়লিড স্টোরি

২৩ জানুয়ারি থেকে আবারও স্মার্ট কার্ড বিতরণ

আগামী ২৩ জানুয়ারি আবারও স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এর অংশ হিসেবে চলতি মাসেই দেশের ১৫টি উপজেলার সাড়ে ২৪ লাখ নাগরিকের মধ্যে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণ করা হবে।
পর্যায়ক্রমে আরও ১০ উপজেলায় এই কার্ড বিতরণে যাবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। পাশাপাশি নির্বাচনের কারণে বন্ধ থাকা স্মার্টকার্ডও বিতরণ করা হবে। ইতিমধ্যেই এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে বলে ইসি সূত্র নিশ্চিত করেছে।
সূত্রগুলো জানায়, বরিশালের বাকেরগঞ্জ, কুমিল্লার সেনানিবাস, দিনাজপুরের বিরামপুর ও সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ২৩ থেকে ২৫ জানুয়ারি, চট্টগ্রামের লোহাগড়া, কিশোরগঞ্জের কটিয়াদী, নাটোরের লালপুর, ময়মনসিংহের ফুলবাড়ীয়া ও বাগেরহাটের চিতলমারীতে ২৬ থেকে ২৮ জানুয়ারি, ফরিদপুরের আলফাডাঙ্গা, পাবনার ভাঙ্গা, সিলেটের বিয়ানীবাজার ও শরীয়তপুরের ডামুড্যায় ২৯ থেকে ৩১ জানুয়ারি স্মার্টকার্ড বিতরণ করা হবে। আর খুলনার ফুলতলা ও কুষ্টিয়ার ভেড়ামারায় ৪ থেকে ৬ ফেব্রুয়ারি বিতরণ করা হবে এই কার্ড। ইতিমধ্যেই সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তাদের এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। এই ১৫ উপজেলায় ২৪ লাখ ৫৬ হাজার ৪০০ জনকে দেওয়া হবে উন্নতমানে এই নাগরিক পরিচয়পত্র।
এদিকে সংসদ নির্বাচনের কারণে স্থগিত স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমও চালু করার জন্য কর্মকর্তাদের নির্দেশনা পাঠিয়েছে ইসি। সংস্থাটির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশনস) ফয়সল কাদেরের পাঠানো ঐ নির্দেশনায় বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে সারা দেশে মাঠ পর্যায়ে চলমান স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম আগামী ৩০ অক্টোবরের মধ্যে শেষ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button