আদালত

দুই আইনজীবীকে সুপ্রিমকোর্টে মামলা পরিচালনায় নিষেধাজ্ঞা

ফারজানা আফরিন:

বিচার বিভাগের মর্যাদা ক্ষুণ্ণ করে বক্তব্য দেওয়ায় ২ আইনজীবী সুপ্রিম কোর্টের কোন বেঞ্চে ৪ সপ্তাহের জন্য মামলা পরিচালনা করতে পারবেন না বলে নিষেধাজ্ঞা দিয়েছে আপীল বিভাগ।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এই আদেশ দিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের ৪ বিচারপতির বেঞ্চ।

নিষেধাজ্ঞাপ্রাপ্ত দুই আইনজীবী হলেন অ্যাডভোকেট মোহাম্মদ মহসীন রশিদ ও অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি(বিএনপি) অ্যাডহক কমিটির কনভেনর ও সদস্য সচিব হিসেবে প্রধান বিচারপতিকে একটা চিঠি দিয়েছিলেন তারা। যে চিঠির ভাষা ছিল আদালত অবমাননাকর।

এ কারণে দুই আইনজীবীকে তলব করেন আপিল বিভাগ। আজ সশরীরে তারা আপিল বিভাগে হাজির হয়ে সময় প্রার্থনা করেন। তখন প্রধান বিচারপতি তাদের চিঠিটি পড়তে বলেন। এরপর শাহ আহমেদ বাদল চিঠিটি পাঠ করেন। এ সময় অবমাননাকর বাক্যের ব্যাখ্যা চান প্রধান বিচারপতি। কিন্তু তাৎক্ষণিক কোনো সন্তোষজনক জবাব দিতে পারেননি তিনি। এই কমিটির কনভেনর মোহাম্মদ মহসীন রশিদের গণমাধ্যমে প্রচারিত একটি বক্তব্যের সূত্র ধরে প্রধান বিচারপতি তাকে আইন পেশায় থেকে আদালত নিয়ে অবমাননাকর বক্তব্য না দিয়ে আদালতের বাইরে গিয়ে প্রত্যক্ষ রাজনীতি করার কথা বলেন। সুপ্রিমকোর্ট নিয়ে সরাসরি অবমাননাকর বক্তব্যের ব্যাখ্যা চান তিনি। এ সময় তিনি সন্তোষজনক কোন উত্তর দিতে পারেন নি। এরপরই ২ আইনজীবীকে চার সপ্তাহের নিষেধাজ্ঞার আদেশ দেন আপিল বিভাগ।

বেঞ্চের অন্য সদস্যরা হলেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী।

২-৭ জানুয়ারি পর্যন্ত আদালত বর্জন কর্মসূচি পালন করেছে বিএনপিসহ সরকারবিরোধী আইনজীবীরা। এই কর্মসূচিকে কেন্দ্র করে ১ জানুয়ারি প্রধান বিচারপতিকে চিঠি দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অ্যাডহক কমিটির কনভেনর অ্যাডভোকেট মোহাম্মদ মহসীন রশিদ ও সদস্য সচিব অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল।

চিঠিতে উল্লিখিত বক্তব্য প্রধান বিচারপতিসহ দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতিদের নজরে আসে। এরপর গত ৩ জানুয়ারি বেলা ১২টায় এজলাসে উপস্থিত হয়ে প্রধান বিচারপতিসহ ৫ বিচারপতি স্বপ্রণোদিত হয়ে তাদের তলবের আদেশ দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button