জাতীয়রাজনীতিলিড স্টোরি

টানা চার ও মোট পঞ্চমবারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন শেখ হাসিনা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বেসরকারিভাবে ঘোষিত ফল অনুযায়ী ১৫১টি আসনে একক জয় পেয়েছে আওয়ামী লীগ। এর মধ্য দিয়ে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেখ হাসিনা। এ নিয়ে সবচেয়ে বেশি পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি।
ইসি কর্তৃক সর্বশেষ খবরে জানা যায়, আওয়ামী লীগ ২২৩টি আসনে জিতেছে। দেশের মোট ৩০০ আসনের মধ্যে সরকার গঠন করতে দরকার ১৫১ আসন। তবে এবার প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ–২ আসনের ভোট আগেই স্থগিত হয়। ফলে ভোটগ্রহণ হয় ২৯৯ আসনে।
নির্বাচনের বেসরকারি ফলাফলে নৌকার ধারে কাছেও নেই কোনো দল। স্বতন্ত্র প্রার্থীদের অবস্থান দ্বিতীয়। তবে এখনো সব আসনের ফল পাওয়া যায়নি।
সর্বশেষ মোট ২৯৮টি আসনের বেসরকারি ফল ঘোষণা করেছে ইসি। এর মধ্যে আ.লীগ ২২৩, স্বতন্ত্র ৬৩, জাতীয় পার্টি ১১ এবং অন্যান্য ১টি আসন জয়লাভ করেছে।
ভোট গণনার পর থেকে কেন্দ্রভিত্তিক ফল প্রকাশ শুরু হয়। প্রাপ্ত ফলে দেখা যায়, গোপালগঞ্জ-৩ আসনে টানা অষ্টমবারের মতো ভোটে বেসরকারিভাবে জয়ী হয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রোববার সকাল ৮টা থেকে শুরু হয়ে নিরবচ্ছিন্নভাবে ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত। সারা দেশে অনিয়মের অভিযোগে ৭টি কেন্দ্রের ভোটগ্রহণ বাতিল হয়। এবারের নির্বাচনে কেন্দ্র ছিল ৪২ হাজার ২৪টি। ভোটকক্ষ ছিল ২ লাখ ৬০ হাজার ৮৫৬টি। নির্বাচনে রিটার্নিং অফিসার থেকে শুরু করে পোলিং অফিসার পর্যন্ত দুই লাখের বেশি নির্বাচনী কর্মকর্তা দায়িত্ব পালন করেন।
এদের মধ্যে ৬৬ জন রিটার্নিং অফিসার, ৫৯০ জন সহকারী রিটার্নিং অফিসার এবং ৪২ হাজারের বেশি প্রিসাইডিং অফিসার ছিলেন। এবারের নির্বাচনে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে ২৮টি দল অংশ নেয়। বিএনপিসহ বাকি সমমনা দলগুলো অংশ নেয়নি।
দেশের নির্বাচনী ব্যবস্থায় কোনো দল একক সরকার গঠন করতে হলে ৩০০টির মধ্যে পেতে হয় কমপক্ষে ১৫১টি আসন। একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন না হলে অন্য দলের সমর্থন নিয়েও দেশে সরকার গঠনের নজির রয়েছে।
উল্লেখ্য, ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনকে মনে করা হয় দেশের ইতিহাসে সবচেয়ে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন। এই নির্বাচনে আওয়ামী লীগের প্রাপ্ত আসন ছিল ২৩০টি। বিএনপি পেয়েছিল ৩০টি আসন। আর আওয়ামী লীগের নির্বাচনী জোটসঙ্গী জাতীয় পার্টির আসন ছিল ২৭টি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button