জাতীয়শুক্রবারের বিশেষসাহিত্য ও বিনোদন

ছড়াকার সুকুমার বড়ুয়ার জন্মদিন আজ

দেশের বিশিষ্ট ছড়াকার সুকুমার বড়ুয়ার জন্মদিন আজ। বুদ্ধিদীপ্ত, তীক্ষ্ণ, শানিত কিন্তু কোমল শব্দে বাংলা সাহিত্যের ছড়া ভাণ্ডার যার রয়েছে তিনি সুকুমার বড়ুয়া।

আজ শুক্রবারের বিশেষে জন্য প্রখ্যাত এ ছড়াকার সুকুমার বড়ুয়া’র জীবনী।

১৯৩৮ সালের ৫ জানুয়ারি চট্টগ্রাম জেলার রাউজান থানার মধ্যম বিনাজুরি গ্রামে সুকুমার বড়ুয়ার জন্ম। তার বাবার নাম সর্বানন্দ বড়ুয়া এবং মা কিরণ বালা বড়ুয়া। পরিবারের আর্থিক অবস্থা অনুকূল না হওয়ায় খুব বেশি দূর পড়তে পারেননি তিনি। দ্বিতীয় শ্রেণী পর্যন্ত পড়ার পর তার স্কুলের পড়ালেখা বন্ধ হয়ে যায়। এরপর নেমে পড়েন জীবন সংগ্রামে।

অল্প বয়স থেকেই বিভিন্ন সময় মেসে কাজ করেছেন সুকুমার বড়ুয়া। জীবিকা নির্বাহের জন্য একটা সময় তিনি ফলমূল, আইসক্রিম এমনকি বাদাম বিক্রি করেছেন৷ ১৯৬২ সালের ৩ ফেব্রুয়ারি চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাকরিতে যোগ দেন, বেতন মাত্র চৌষট্টি টাকা৷ ১৯৭৪ সালে পদোন্নতি হয়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৃতীয় শ্রেণির কর্মচারী হিসেবে উত্তীর্ণ হন। ১৯৯৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টোর কিপার হিসেবে অবসর নেন।

সততা সাধনা ও একনিষ্ঠতা থাকলে যে একজন মানুষ প্রতিভার চূড়ান্ত বিকাশ ঘটাতে তার উজ্জ্বল দৃষ্ঠান্ত ছড়াকার সুকুমার বড়ুয়া। তিনি পুরোদস্তুর একজন স্বশিক্ষিত মানুষ। আর্থিক সীমাবদ্ধতা তার জীবনযাপনের গণ্ডিকে সীমিত করে দিলেও তার প্রতিভাকে দমিয়ে রাখতে পারেনি। নিজের সৃজনশক্তির আলোয় খুঁজেছেন জীবনের পথ।

পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে ছড়া লিখেছেন তিনি। আজ বাংলা ভাষায় সাহিত্য মাধ্যমে হিসেবে ছড়া অত্যন্ত সম্মান ও মর্যাদার আসনে অধিষ্ঠিত। এর অনেকটা কৃতিত্বের দাবিদার সুকুমার বড়ুয়া। পুরো একটি জীবন নিরবচ্ছিন্নভাবে ছড়ার মধ্যে ছড়িয়ে দিয়ে আজ তিনি সত্যিকার অর্থে ছড়ারাজ্যের সুকুমার।

ব্যক্তিগত জীবনে মানুষ হিসেবে তিনি যেমন নির্লোভ নিরহঙ্কার, নিরাভরণ, নির্লিপ্ত তার ছড়ার জগৎও তেমনি। জীবন দিয়ে তিনি যা উপলব্দি করেছেন তা-ই লিখেছিলেন কলম দিয়ে। যে কারণে তিনি যত বড় ছড়াশিল্পী তার চেয়ে বড় জীবনশিল্পী। তার ছড়া শাণিত, লক্ষ্যাভিমুখী ও অব্যর্থ। আবার একই সঙ্গে শিল্পমান সমৃদ্ধ। তার ছড়ায় ছড়িয়ে রয়েছে সময়ের কথা।

সবমিলিয়ে ৩০টির বেশি ছড়ার বই বেরিয়েছে তার। এগুলোর মধ্যে পাগলা ঘোড়া, ভিজে বেড়াল, চিচিঃং ফাঁক, নদীর খেলা, আরও আছে, ঠিক আছে ঠিক আছে, কিছু না কিছু না, ছড়া সমগ্র, লেজ আবিষ্কার, সুকুমিার বড়ুয়ার ১০১টি ছড়া, ঠুসঠাস ইত্যাদি উল্লেখযোগ্য।

এ প্রখ্যাত ছড়াকার তার সৃষ্টিশীল জীবনে প্রায় ২৪টি পুরস্কার পেয়েছেন। তম্মধ্যে বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার (১৯৭৭), বাংলাদেশ শিশু একাডেমী সাহিত্য পুরস্কার (১৯৯৭) ও একুশে পদক (২০১৭) অন্যতম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button