আদালত

আদালত বর্জন করেছে বিএনপিপন্থী আইনজীবীরা

ফারজানা আফরিন:

১ থেকে ৭ জানুয়ারি দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগসহ সব আদালত বর্জনের কর্মসূচী পালন করছে বিএনপিপন্থী আইনজীবীরা। কর্মসূচীর প্রথম দিন আদালতে খণ্ড খণ্ড মিছিল ও সমাবেশ করেন তারা। এই সাত দিন কোন শুনানীতে তারা অংশ গ্রহণ করবেন না বলেও জানান।

বুধবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচীর কথা জানিয়েছিল তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘আমরা প্রত্যক্ষ করলাম, গত ২৮ অক্টোবরে বিএনপিসহ ভোটের অধিকার ও গণতন্ত্র বিশ্বাসী সকল রাজনৈতিক দলের নেতাকর্মী ও বিভিন্ন শ্রেণি পেশার নাগরিকদের উপর সরকারের পেটোয়া বাহিনী ক্র্যাক ডাউন করল, তখন নেতাকর্মীদের আইনের আশ্রয় লাভের অধিকার উপেক্ষিত হল। যা দেশ ও জাতির জন্য দুর্ভাগ্যজনক। আজ পর্যন্ত সরকার বিরোধী দলের গণতন্ত্রকামী ২৩ হাজার ৪৬০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে এবং ৬৮৪টি মামলা দায়ের করা হয়েছে। আর গত ১৬ সপ্তাহে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে ১৪৮২ জনকে।

সংবাদ সম্মেলনে আগামী ১ জানুয়ারী থেকে ৭ জানুয়ারী ২০২৪ পর্যন্ত বাংলাদেশ সুপ্রীম কোর্টে আপীল বিভাগ, হাইকোর্ট বিভাগ, সমস্ত জেলা আদালত, সেশন্স আদালত, মুখ্য মহানগর হাকিমদের আদালত, মূখ্য জুডিসিয়াল আদালতসহ সমস্ত আদালত বর্জন করার বিষয়টি জানানো হয়।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button