আন্তর্জাতিকফিচারশুক্রবারের বিশেষ

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় ধরে কারাভোগকারী ব্যাক্তি গ্লিন সিমন্স

একটা সময় ছিলো, যখন বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে কারাভোগ ব্যক্তির নামের তালিকায় ছিলেন দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী আন্দোলনের বিপ্লবী, রাজনৈতিক নেতা এবং প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রপতি নেলসন ম্যান্ডেলা । বর্ণবাদের বিরুদ্ধে আজীবন লড়াই করে যাওয়া এই নেতার কারাবাসে থাকতে হয়েছে ২৭ বছর।
বর্ণবাদের বিরুদ্ধে আজীবন লড়াই
এরপর সবচেয়ে বেশি কারাভোগের তালিকায় উঠে এসেছিলো বাংলাদেশের শাজাহান ভূঁইয়ার নাম। যিনি ৪৪ বছর কারাভোগ করেছেন। ৬০ জন অপরাধীকে ফাঁসির সাজা কার্যকর করেছেন তিনি। তাই তাকে জল্লাদ শাজাহান নামে চিনেন সবাই। শাজাহান ভূঁইয়ার নামে ডাকাতি, অস্ত্র মামলা ও হত্যা মামলা রয়েছে। যদিও শাজাহানের বক্তব্য, তিনি নিরপরাধ। তিনি ফেঁসে গেছেন। ডাকাতির সঙ্গে জড়িত হয়ে গিয়েছিলেন তিনি ঠিকই। কিন্তু কোনো হত্যা করেননি। যেটুকু অপরাধ করেছেন, জেলে থেকে নিজেকে শুধরে নিয়েছেন। কিন্তু ৪৪ বছর কারাভোগের অপরাধ তিনি করেননি।  ২০২৩ সালের ১৮ জুন মু্ক্তি পান শাজাহান ভূঁইয়া।
বর্ণবাদের বিরুদ্ধে আজীবন লড়াই
কিন্তু এবার ৪৮ বছর কারাভোগের পর মুক্তি পেয়ে আলোচনায় এসেছেন যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে গ্লিন সিমন্স নামের এক ব্যক্তি। ধারণা করা হয় এখন পর্যন্ত তিনিই বিশ্বের সবচেয়ে বেশি কারাভোগকারী ব্যক্তি। টানা ৪৮ বছর কারাভোগের পর অবশেষে আদালত তাঁকে নির্দোষ ঘোষণা করলেন। যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে গ্লিন সিমন্স নামের ওই ব্যক্তি ১৯৭৪ সালে একটি হত্যা মামলায় গ্রেফতার হয়েছিলেন। দেশটির ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে অন্যায়ভাবে সাজাপ্রাপ্ত ব্যক্তি তিনি। খবর বিবিসি’র
যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে গ্লিন সিমন্স
সিমন্স ৪৮ বছর এক মাস ১৮ দিন কারাগারে থাকার পর স্থানীয় সময় গত মঙ্গলবার ওকলাহোমার রাজ্যের একজন বিচারক তাকে নির্দোষ ঘোষণা করেন।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ৭০ বছর বয়সী গ্লিন সিমন্সকে চলতি বছরের জুলাই মাসে একটি জেলা আদালত তাঁর সাজা বাতিল করে দেন। রায়ে বলা হয়, প্রসিকিউটররা বিবাদীপক্ষের আইনজীবীদের কাছে এই মামলার সব প্রমাণ তুলে দেননি। গত সোমবার একজন কাউন্টি জেলা অ্যাটর্নি বলেন, নতুন বিচারের জন্য পর্যাপ্ত প্রমাণ নেই। অবশেষে মঙ্গলবার এক আদেশে বিচারক অ্যামি পালুম্বো সিমন্সকে নির্দোষ ঘোষণা করেন।
 যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে গ্লিন সিমন্স
ওকলাহোমার বিচারক পালুম্বো তার রায়ে বলেছেন, ‘এই আদালত সুস্পষ্ট এবং বিশ্বাসযোগ্য প্রমাণ খুঁজে পেয়েছে যে সিমন্সকে যে অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং কারাদণ্ড দেওয়া হয়েছিল, সিমন্স সেই অপরাধ করেনি।’
এই ঘোষণার পর সিমন্স সাংবাদিকদের বলেছেন, ‘এটা সহনশীলতা এবং দৃঢ়তার শিক্ষা ছিল।’ তিনি আরো বলেন, ‘কাউকে বলতে দিবেন না যে এমন ঘটবে না, কারণ সেটা সত্যিই ঘটতে পারে।’
যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে গ্লিন সিমন্স
১৯৭৪ সালে সিমন্সের বয়স ছিল ২২ বছর। তার বিরুদ্ধে অভিযোগ ছিল, ওকলাহোমা সিটির উপকণ্ঠে একটি মদের দোকানে ডাকাতি করার সময় তিনি এবং তাঁর আরেক সহযোগী ক্যারোলিন সু রজার্স নামে এক নারীকে হত্যা করেন। ডাকাতির সময় তিনি মাথার পেছনে গুলি খেয়েছিলেন।
 যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে গ্লিন সিমন্স
সিমন্স ও ডন রবার্টসের শাস্তি হয়েছিল এক অপ্রাপ্ত বয়স্ক সাক্ষীর সাক্ষ্যের ভিত্তিতে। সিমন্সকে মৃত্যুদণ্ড দেওয়া হলেও পরে বিচারে প্রথমে মার্কিন সুপ্রিম কোর্ট সাজা কমিয়ে আজীবন কারাদণ্ড দেন। তবে সিমন্স এই অভিযোগ বরাবর অস্বীকার করে এসেছেন। তিনি দাবি করেছিলেন, তিনি হত্যাকাণ্ডের সময় তার নিজ রাজ্য লুইসিয়ানায় ছিলেন। অন্য অভিযুক্ত রবার্ট ২০০৮ সালে প্যারোলে মুক্তি পেয়েছিলেন।
যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে গ্লিন সিমন্স
ভুল বিচারে কারাভোগ করায় ভুক্তভোগী ব্যক্তিরা ক্ষতিপূরণ হিসেবে সর্বোচ্চ এক লাখ ৭৫ হাজার মার্কিন ডলার পান। সিমন্সও এখন এই ক্ষতিপূরণের দাবিদার। সিমন্স বর্তমানে লিভার ক্যান্সারের সঙ্গে লড়াই করছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button