আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি হামলায় ১০০ সাংবাদিক নিহত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে চলমান সংঘাতে এখন পর্যন্ত ১০০ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। তাদের মধ্যে নারী সাংবাদিকও রয়েছেন। খবর আল জাজিরার। রবিবার (২৪ ডিসেম্বর) গাজার সরকারি মিডিয়া অফিসের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে আল-জাজিরার।
সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, গাজা উপত্যকায় গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া নৃশংস যুদ্ধে ১০০ জন সাংবাদিক নিহত হয়েছেন। তাদের মধ্যে নারী সাংবাদিকও রয়েছেন।
মিডিয়া অফিস আরও জানিয়েছে, এই তালিকায় সবশেষ যুক্ত হয়েছে ফিলিস্তিনি সাংবাদিক মুহাম্মাদ আবু হায়েদির নাম। তিনি শনিবার (২৩ ডিসেম্বর) গাজার পূর্বঞ্চলে নিজ বাড়িতে ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন। তবে, গাজার ফিলিস্তিনি কর্মকর্তারা বলছেন, এই সংখ্যা আরও বাড়তে পারে।
অন্যদিকে, কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের এক জরিপ অনুসারে, চলমান সংঘাতে আল জাজিরা আরবি’র ক্যামেরাম্যান সামের আবুদাকাসহ অন্তত ৬৯ জন সাংবাদিক নিহত হয়েছেন।
গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে দেশটির ১২০০ মানুষ নিহত হয়েছেন আর আহত হয়েছেন ৮ হাজার ৭৩০ জন।
হামাসের হামলার জবাবে ৭ অক্টোবরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এর পর আড়াই মাসের বেশি সময় পেরিয়ে গেলেও গাজায় নির্বিচার হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি সেনারা। এই হামলা থেকে মসজিদ, বিদ্যালয়, হাসপাতাল, আশ্রয়শিবির-কিছুই বাদ যায়নি।
ইসরায়েলি হামলায় গাজায় এখন পর্যন্ত ২০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু। এছাড়াও আহত হয়েছেন ৫৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি। আর উদ্বাস্তু হয়েছে গাজার ২৩ লাখের মধ্যে ১৮ লাখের বেশি বাসিন্দা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button