আন্তর্জাতিকফিচারশুক্রবারের বিশেষ

নৌকা প্রতিযোগিতায় বিড়ালের অংশগ্রহণ!

বিড়ালটির নাম ওলি। বয়স ১০ বছর। আর ১০ বছরের এই ওলি অংশ নিয়েছেন এক নৌকা প্রতিযোগিতায়। তাও আবার খ্যাতনামা অনেক ব্যক্তিদের সাথে। অবাক হলেও সত্যি। কিভাবে ? সেই গল্পই বলছি।
প্রতিবছরই অস্ট্রেলিয়ায় নৌকা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় অংশ নিতে দেশটিতে হাজির হন বিশ্বের নানা প্রান্তের ইয়টপ্রেমীরা। এবার তাঁদের সঙ্গে তালিকায় যুক্ত হয়েছে একটি বিড়ালও।
১৯৪৫ সালে যখন এই প্রতিযোগিতা শুরু হয়েছিল, তখন থেকেই খ্যাতনামা সব ব্যক্তি তাতে অংশ নিয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন মিডিয়া মোগল রুপার্ট মারডক থেকে শুরু করে অস্ট্রেলীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্কও। তবে বিড়ালের অংশগ্রহণ এটাই প্রথম।
বব উইলিয়াম নৌবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা। এবারের প্রতিযোগিতায় তিনি যে নৌকা নিয়ে নেমেছেন, সেটির নাম ‘সিলফ-৬’। সম্প্রতি সাগরে এক বিশ্ব ভ্রমণের বেশির ভাগ সময় তাঁর সঙ্গী ছিল বিড়ালটি।পাঁচ বছর আগে উইলিয়ামসের সঙ্গে যোগ দেয়। দ্রুতই সে সাগরের সঙ্গে মানিয়ে নেয়।বব বলেন, ওলি এখন সিলফ-৬-এর একটি অংশে পরিণত হয়েছে। তাই সেটিকে ফেলে রেখে প্রতিযোগিতায় নামাটা তাঁর চিন্তার বাইরে।
 সম্প্রতি সাগরে এক বিশ্ব ভ্রমণের বেশির ভাগ সময় তাঁর সঙ্গী ছিল বিড়ালটি। বয়স ১০ ছুঁই ছুঁই অলি পাঁচ বছর আগে উইলিয়ামসের সঙ্গে যোগ দেয়। দ্রুতই সে সাগরের সঙ্গে মানিয়ে নেয়।
সাগরে নৌযাত্রার অভিজ্ঞতা বব উইলিয়ামের বহুদিনের। ওলি তাঁর সঙ্গে যোগ দিয়েছে পাঁচ বছর আগে। এরপর নাকি খুব দ্রুতই সাগরযাত্রায় অভ্যস্ত হয়ে ওঠে সেটি। এবারের যাত্রায় ওলির নিরাপত্তায় নানা ব্যবস্থা নিয়ে রেখেছেন বব। কোনো কারণে বিড়ালটি পানিতে পড়ে গেলে যেন তুলে আনা যায়, সে জন্য রাখা হয়েছে দড়িও।
এ বছর প্রতিযোগিতা শুরু হচ্ছে আজ মঙ্গলবার (২৬ ডিসেম্বর)। চলবে আগামী ২ জানুয়ারি পর্যন্ত। বরাবরের মতোই অস্ট্রেলিয়ার সিডনি শহর থেকে ইয়ট নিয়ে যাত্রা শুরু করবেন অংশগ্রহণকারীরা। শেষ হবে হোবার্ট শহরে। মাঝের হাজার কিলোমিটারের বেশি সাগরপথে মালিক ও চালক বব উইলিয়ামের সঙ্গে নৌকায় থাকবে ধূসর বিড়াল ওলি।
এ প্রতিযোগিতায় পালতোলা নৌকা ছাড়া দ্রুতগতির অত্যাধুনিক নৌকাও অংশ নিয়ে থাকে। সে হিসেবে সিলফ-৬ বহু পুরোনো নৌকা। জয়ের সম্ভাবনাও কম। তবে সফলভাবে পুরোটা পথ পাড়ি দিতে পারলে একেবারে বঞ্চিত করা হবে না ওলিকে। মন ভালো রাখতে সেটিকে দেওয়া হতে পারে প্রিয় খাবার দুধ।
 সম্প্রতি সাগরে এক বিশ্ব ভ্রমণের বেশির ভাগ সময় তাঁর সঙ্গী ছিল বিড়ালটি। বয়স ১০ ছুঁই ছুঁই অলি পাঁচ বছর আগে উইলিয়ামসের সঙ্গে যোগ দেয়। দ্রুতই সে সাগরের সঙ্গে মানিয়ে নেয়।

তবে অলির মালিক বব উইলিয়ামস জানিয়েছেন, কোনো ধরনের রেকর্ড গড়ার বা ইতিহাসে প্রথম হওয়ার উদ্দেশ্য নেই তাঁদের। বিড়ালটি সিল্ফ ৬ বোটের একটি আসবাবের মতোই। একে তীরে রেখে এমন একটি অভিযানে অংশ নেওয়ার কথা কল্পনাও করতে পারেন না তিনি।

‘আমি অনেক ধরনের পাগলামি করেছি। তবে এটি এগুলোর মধ্যে পড়ে না।’ রেসের আগে বিবিসিকে বলেন উইলিয়ামস।

এদিকে কোনো ধরনের প্রাণীর অংশ নেওয়ার বিষয়ে কোনো বিধিনিষেধ নেই রেসের নিয়মকানুনের মধ্যে। তা ছাড়া বিড়ালদের সাগরযাত্রার প্রচুর অভিজ্ঞতা আছে বলে জানিয়েছে প্রতিযোগিতাটির আয়োজক ক্রুজিং ইয়ট ক্লাব অব অস্ট্রেলিয়া।

‘রোলেক্স সিডনি হোবার্টের চমৎকার বিষয় হলো রেসে আকর্ষণীয় সব চরিত্রের অংশগ্রহণকারীর উপস্থিতি এবং বোটের বৈচিত্র্য।’ বলেন ক্লাবটির কমোডর আর্থার লেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button