অর্থ বাণিজ্যপুঁজিবাজার

মিউচুয়াল ফান্ড সংশ্লিষ্টদের একত্রে কাজ করার আহ্বান বিএসইসি চেয়ারম্যানের

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, মিউচুয়াল ফান্ড আমাদের পুঁজিবাজারের খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ। মিউচুয়াল ফান্ড খাতকে যত শক্তিশালী করা যাবে, দেশের পুঁজিবাজার ততটাই শক্তিশালী হবে।
তিনি জানান, মিউচুয়াল ফান্ড খাতের উন্নয়নে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বিএসইসি সবরকমের চেষ্টা করে যাচ্ছে।

এ সময় মিউচুয়াল ফান্ড খাতে সুশাসন নিশ্চিতে একসাথে কাজ করার উপর গুরুত্বারোপ করেন বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম।

আজ বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসি আয়োজিত এক কর্মশালায় সংস্থাটির চেয়ারম্যান এসব কথা বলেন।

বাংলাদেশের মিউচুয়াল ফান্ড খাতের অংশীজনদের নিয়ে আয়োজিত এ কর্মশালায় দেশের অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, ফান্ড ম্যানেজার, ট্রাস্টি ও কাস্টডিয়ান কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। উক্ত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন, বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। এছাড়াও বিএসইসি’র কমিশনার ড. মিজানুর রহমান উক্ত কর্মশালায় মূল বক্তব্য প্রদান করেন এবং বিএসইসি-এর চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠিত কর্মশালার স্বাগত বক্তব্যে বিএসইসি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বাংলাদেশের মিউচ্যুয়াল ফান্ড ইন্ড্রাস্ট্রির উন্নয়নের জন্য এই খাতে সুশাসন নিশ্চিতে সকল অংশীজনদের একসাথে কাজ করার উপর জোর দেন। বৈশ্বিক প্রেক্ষাপটে অর্থনীতি, পুঁজিবাজার এবং বিনিয়োগের ক্ষেত্রে মিউচ্যুয়াল ফান্ড গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলে মন্তব্য করেন তিনি।

মিউচ্যুয়াল ফান্ড খাতে প্রাতিষ্ঠানিক সুশাসন নিশ্চিত করে বিনিয়োগকারীদের আস্থা অর্জন করতে পারলে এবং এ খাতে বিনিয়োগে আগ্রহী করতে পারলে, এই খাতকে বহুগুণে বৃদ্ধি করা সম্ভব বলে জানান তিনি। দেশের অর্থনীতিতে পুঁজিবাজারকে দৃঢ় ও শক্তিশালী অবস্থানে দেখতে চাইলে বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা বৃদ্ধি করা প্রয়োজন এবং এ ক্ষেত্রে মিউচ্যুয়াল ফান্ড বড় ভূমিকা রাখতে সক্ষম বলে মন্তব্য করেন তিনি।

উক্ত কর্মশালায় মূল বক্তব্যে বিএসইসি’র কমিশনার ড. মিজানুর রহমান, দেশের পুঁজিবাজারে বিদ্যমান মিউচ্যুয়াল ফান্ডসমূহ এবং এই খাতের সাথে সংশ্লিষ্ট নীতি সংক্রান্ত ইস্যুগুলো এবং এই খাতের বিদ্যমান চ্যালেঞ্জগুলো ও সমাধান নিয়ে আলোচনা করেন। সাম্প্রতিক সময়ে মিউচ্যুয়াল ফান্ড এর আয়কর অব্যাহতির বিষয়টি নিয়ে পূর্ণ সমাধান আসায় তিনি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানান। দেশে মিউচ্যুয়াল ফান্ড খাতের সম্প্রসারণের জন্য আগামীতে সক্ষমতা বৃদ্ধি এবং বিধিবিধান ও নীতি সংশ্লিষ্ট পুনর্গঠনে কমিশন কাজ করছে বলে জানান তিনি। এছাড়াও এই খাতে রেগুলেটরি অ্যাকশনগুলোর ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি সমন্বিত উদ্যোগে কাজ করবে বলে উপস্থিত সকলকে আশ্বস্ত করেন তিনি। দেশের মিউচ্যুয়াল ফান্ড খাতের উন্নয়নের জন্য নিয়ন্ত্রক সংস্থা এবং বাজার সংশ্লিষ্ট সকল পক্ষের একসাথে কাজ করা প্রয়োজন বলে জানান তিনি এবং উপস্থিত মিউচুয়াল ফান্ড খাতের শীর্ষ কর্মকর্তা ও প্রতিনিধিদের তাদের মূলবান মতামত ও পরামর্শ কর্মশালায় উপস্থাপনের অনুরোধ করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে বিএসইসি-এর চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম কর্মশালায় অংশগ্রহণকারী মিউচুয়াল ফান্ড সংশ্লিষ্টদের স্বাগত জানান এবং এই খাতে সুশাসন নিশ্চিতে একত্রে কাজ করার উপর গুরুত্বারোপ করেন।

তিনি আরো বলেন, মিউচুয়াল ফান্ড খাতের উন্নয়নে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বিএসইসি সবরকমের চেষ্টা করে যাচ্ছে, আপনারাও আপনাদের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রাখুন।” তিনি মিউচুয়াল ফান্ড খাতকে শক্তিশালী রূপ দিতে কমিশন সংশ্লিষ্টদের সবধরনের সহযোগিতা করবে বলে জানান।

এছাড়াও উক্ত সভায় হাসান ইমাম, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) প্রাক্তন ব্যবস্থাপনা পরিচালক ও এইচ এফ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ফায়েকুজ্জামান, AAMCMF এর সহসভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী, AAMCMF এর সেক্রেটারি জেনারেল জনাব অরুনাংশু দত্তসহ মিউচুয়াল ফান্ড খাত সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ বক্তব্য ও মতামত উপস্থাপন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button