অর্থ বাণিজ্য

বেলারুশের প্রতিনিধি দলের সঙ্গে এফবিসিসিআই নেতৃবৃন্দের সাক্ষাৎ

বাংলাদেশের সঙ্গে প্রক্রিয়াজাত খাদ্য, কৃষি যন্ত্রপাতি, মানবসম্পদ উন্নয়নে কাজ করতে আগ্রহী বেলারুশ ১০ মার্চ, ২০২৪; ঢাকা: প্রক্রিয়াজাত খাদ্য, কৃষি যন্ত্রপাতি, মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে বেলারুশ। নিকট ভবিষ্যতে দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

রোববার (১০ মার্চ, ২০২৪) বিকেলে রাজধানীর মতিঝিলে শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এই আগ্রহের কথা জানান বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টার এভজেনি শেস্তাকোভ।

এসময় বাংলাদেশ ও বেলারুশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, মানবসম্পদ উন্নয়ন, দক্ষতা ও প্রযুক্তি বিনিময়সহ পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয় নিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়। বৈঠকে এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী জানান, বাংলাদেশের বিপুল মানবসম্পদ রয়েছে, তবে কৃষি জমি সীমিত। অন্যদিকে বেলারুশের প্রচুর জমি রয়েছে, অথচ জনসংখ্যা অনেক কম। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কৃষি উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণে সুফল পেতে পারে উভয় দেশ। বাংলাদেশে প্রক্রিয়াজাত কৃষিপণ্য, ঔষধ, সিরামিক, কাগজ তৈরির কাঁচামাল (পেপার পাল্প), পর্যটনসহ তরুণদের দক্ষতা উন্নয়নে বেলারুশের বিনিয়োগ আহ্বান করেন তিনি। এছাড়া, বাংলাদেশ থেকে কৃষিপণ্য ও মানবসম্পদ আমদানিতে বেলারুশের দৃষ্টি আকর্ষণ করেন মোঃ আমিন হেলালী।

এ সময়, বাংলাদেশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য ভিসা ব্যবস্থা সহজীকরণে বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টারের সহযোগিতা চান ব্যবসায়ী নেতারা। বৈঠকে বাংলাদেশ ও বেলারুশের ব্যবসায়ীদের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ ও সমন্বয় আরও জোরদার করার ওপর গুরুত্ব দেন বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টার জনাব এভজেনি শেস্তাকোভ। বাংলাদেশ থেকে ফল, পাটসহ কৃষিপণ্য আমদানিতে আগ্রহের কথা জানান তিনি। সেই সাথে, মেডিকেল কর্মী তৈরিসহ তরুণদের দক্ষতা উন্নয়নে বাংলাদেশের সাথে কাজ করার ব্যাপারেও নিজেদের আগ্রহের কথা ব্যক্ত করেন বেলারুশের ডেপুটি ফরেন মিনিস্টার। এ সময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই -এর পরিচালকবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, সরকারি কর্মকর্তাবৃন্দ প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button