জাতীয়

পুলিশ ও বিজিবিসহ সব সেক্টরেই সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন নারীরা

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পুলিশ ও বিজিবিসহ সব সেক্টরেই নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর মিরপুর-১০ নম্বরে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো: আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী, ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো: মাইন উদ্দিন ও ফায়ার সার্ভিসের পরিচালকগণ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করেছি। এরপরও যেখানে প্রয়োজন সেখানেই উপজেলার বাইরেও ফায়ার সার্ভিস স্টেশন তৈরি করছি। আমাদের দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে সেভাবে চাহিদা অনুযায়ী ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারী ও ফায়ার ফাইটার নিয়োগ এবং আধুনিকায়ন, প্রযুক্তিগত ব্যবহার ও প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। অত্যাধুনিক সরঞ্জামাদি দিয়েও ফায়ার সার্ভিসকে সমৃদ্ধ করেছি।

তিনি বলেন, প্রথমবারের মতো ফায়ার সার্ভিসেও নারীদের নিয়োগ দেয়া হলো। মোট ২ হাজার ৭০৭ জন প্রার্থী ছিল। সেখান থেকে প্রাথমিক যাচাই-বাছাই করে ১৫ জনকে চূড়ান্ত পর্যায়ে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, সব সেক্টরেই নারীরা সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। একইভাবে এখন থেকে সকল দুর্যোগে মহিলা ফায়ার ফাইটারগণও নিজেদের নিয়োজিত করার মাধ্যমে দেশের সেবা করার সুযোগ পাবেন। মহিলা ফায়ারফাইটার নিয়োগের এই ধারা ভবিষ্যতেও চলমান থাকবে।

এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, ফায়ার সার্ভিসের সেবা অত্যন্ত চ্যালেঞ্জিং। শুধু চ্যালেঞ্জিং নয়, সবসময় যেকোনো পরিস্থিতির জন্য তৈরি থাকতে হয়। হঠাৎ অগ্নিকা- বা ভূমিকম্প হতে পারে। যেকোনো কিছু মোকাবিলার জন্যই তাদের প্রস্তুত থাকতে হয়।

এর আগে ফায়ার সার্ভিসে প্রথমবারের মতো নিয়োগপ্রাপ্ত মহিলা ফায়ার ফাইটার প্রথম ব্যাচের সাথে ফটোসেশনে যোগ দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button