অর্থ বাণিজ্য

এফ-কমার্সে ৮০ ভাগই নারী উদ্যোক্তা, ই- কমার্সেও দাপট

শামীমা দোলা:

সাকী তাঁরা একজন থিয়েটার কর্মী। করোনা মহামারীর কারণে কর্মহীন পড়েন। শখের বসে নানা ধরনের গহনা ও জামা কাপড় তৈরী করতেন একসময়। করোনাকালে শখের বসে তৈরী করা গহনা বানিয়ে সময় কাটানো শুরু করলেন । সেই গহনা ফেসবুক পেজে আপলোড করতেই অনেকের কাছ তৈরী করে দেয়ার অনুরোধ পেতে শুরু করলেন। একটি অফিশিয়াল পেজ খুলে বাণিজ্যিকভাবে বিপনন তরতে শুরু করলেন। হয়ে উঠেলন একজন পেশাদার উদ্যেক্তা। এখন তার তৈরী পণ্য দেশের বাজার ছাড়িয়ে বিদেশের ক্রেতাদেরও সুনাম কুড়িয়েছে।

ন্যান্সি চৌধুরী একজন গৃহিনী। স্বামী ব্যবসায়ী। ভালোবাসেন রান্না করতে। করোনাকালে স্বামীর ব্যবসা যখন বন্ধ । নিজে পেজ খুলে নিজের রান্নআ করা খাবারের ছবি পোষ্ট বরতেই অর্ডার পেতে থাকেন। এভাবেই গড়ে উঠে ন্যান্সিজ কিচেন। মাত্র ৭শ টাকা দিয়ে যাত্রা করা ন্যান্সিজ কিচেনের আয় এখন লাখ টাকা ছাড়িয়ে। ন্যান্সিআ জানান, একসময় কাজ কনতে বাঁধা দেয়া স্বামীও এখন তার কাজে সাহায্য করেন। নিজের আত্মবিশ্বাস ফিরে পেয়ে কাজের মাঝে ডুবে থেকে হাই ব্লাড প্রেসার আর ডায়াবেটিস এখন তার নিয়ন্ত্রনে। এতো গেল শহুরে উদ্যেক্তাদের কথা । করোনা ডিজিটাল প্লাটফর্মকে ব্যবহার করে নরসিংদীর তাহেরা খানম মাংসের শুটকী আর আঁচার বিক্রি করে মাসে আয় করছেন ৫০/৬০ হাজার টাকা। গ্রামীণ অনেক নারীর হাতে তৈরী নকশী কাঁথা , শাড়ী , পাটপণ্য দেশের বাজার ছাড়িয়ে বিদেশ থেকেও বৈদেশিক মুদ্রা আয় করছেন। এভাবেই তথ্যপ্রযুক্তি খাতকে ব্যবহার ই-কমার্স বা এফ-কমার্সভিত্তিক ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় এখন নারী উদ্যোক্তাদের দাপট।

দেশে বর্তমানে ই-কমার্সের সাথে জড়িত ২০ হাজারের বেশি প্রতিষ্ঠান। যার অর্ধেকের বেশি উদ্যোক্তা নারী। অন্যদিকে, সারাদেশে ছড়িয়ে থাকা ৪ লাখের বেশি এফ-কমার্সের ৮০ শতাংশই পরিচালনা করছে নারীরা। ই-কমার্স অ্যাসোসিয়েশনের তথ্য বলছে, বর্তমানে শুধুমাত্র ই-কমার্সে বছরে লেনদেন ছাড়িয়েছে ২২ হাজার কোটি টাকা। দেশের সীমানা ছাড়িয়ে এসব নারী উদ্যোক্তারা এখন বৈশ্বিক বাজারে তুলে ধরছেন দেশীয় পণ্য।

নারী উদ্যোক্তারা বলছেন, সামান্য পুঁজি আর দক্ষতাকে অনলাইন প্লাটফর্মকে কাজে লাগিয়ে আমরা এতদূরে এসেছি। যথাযথ প্রশিক্ষণ আর পুঁজির জোগান দিলে নারী উদ্যেক্তারা দেশের অর্থনীতিতে ব্যাপক ভুমিকা রাখতে পারবে। ব্যাংক লোনা জটিলতার কতঅ বললেন কেউ কেউ। একই সাথে বিদেশের বাজারে পণ্য রপ্তানীতে জটিলতা আর আন্তর্জাতিক আর্থিক লেনদেনে সমস্যার কথাও বললেন । যারা আসলে উদ্যোক্তা আছি সকলেই ই-কমার্স প্ল্যাটফর্ম ব্যবহার করে সুফল ভোগ করছি।

হাজারও নারী আছেন, যারা ঘরে বসে উদ্যোক্তা তৈরি করেছেন। একইসাথে অনেকের কর্মসংস্থান সৃষ্টি করেছে। ই-কমার্স ও এফ-কমার্স উদ্যোক্তার জন্য ঋণ প্রাপ্তি সহজ করার পাশাপাশি আন্তর্জাতিক আর্থিক লেনদেন পদ্ধতি সংস্কারের উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছেন উদ্যেক্তারা। ই-ক্যাব সভাপতি শমী কায়সার বলেন, পলিসি সংস্কারের একটু দরকার আছে। একইসাথে নতুন পলিসি তৈরির বিষয় আছে। সেটি হচ্ছে ক্রস বর্ডার পলিসি। যেটি নিয়ে আমরা ড্রাফটিংর কাজ করছি। বাণিজ্য মন্ত্রণালয়, আইসিটি মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক ও ই-ক্যাব মিলে একটা ক্রস বর্ডার ড্রাফট করছি। যখন ক্রস বর্ডার পলিসি হয়ে যাবে, তখন অনেক কিছু সহজ হয়ে যাবে। ই-কমার্সের মাধ্যমে তখন অনেক ইন্টারন্যাশনাল ট্রেডিং করা সহজ হয়ে যাবে।

শামীমা দোলা

শামীমা দোলা

এডিটর. নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button