আন্তর্জাতিক

বাংলাদেশের রাজনীতি নিয়ে ওয়াশিংটন-মস্কো পাল্টাপাল্টি বক্তব্য

বাংলাদেশকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া দৃশ্যত পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছে।

বাংলাদেশের আগামী নির্বাচনকে কেন্দ্র করে অভ্যন্তরীণ রাজনীতিতে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলছে, রাশিয়া ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য উপস্থাপন করেছে।

শনিবার (২৪ নভেম্বর) ঢাকার যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের পাঠানো প্রতিক্রিয়ায় এ মন্তব্য করা হয়।

প্রতিক্রিয়ায় বলা হয়, ২২ নভেম্বর ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বাংলাদেশের এক বিরোধীদলীয় নেতা সরকারবিরোধী বিক্ষোভের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন বলে ক্রেমলিন যে বিবৃতি দিয়েছে, তা ছিল ‘ইচ্ছাকৃত ভুল উপস্থাপনা’।

যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ পরিবেশে বাংলাদেশের জনগণের আশা- আকাঙ্খার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।

‘শান্তিপূর্ণভাবে পরিচালিত একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনকে সমর্থন করার লক্ষ্যে মার্কিন দূতাবাসের কর্মীরা নিয়োজিত আছে এবং বাংলাদেশী জনগণের স্বার্থে দেশটির সরকার, বিরোধী দল, সুশীল সমাজ ও অন্যান্য অংশীজনদের প্রতি একসাথে কাজ করার আহ্বান জানাচ্ছে।

যুক্তরাষ্ট্র বাংলাদেশের কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না। যুক্তরাষ্ট্রে কোন একটি রাজনৈতিক দলকে অন্য রাজনৈতিক দলের চেয়ে বেশি পক্ষপাতের দৃষ্টিতেও দেখে না।’

এদিকে মস্কোতে সাপ্তাহিক ব্রিফিংকালে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভা ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের একজন বিরোধীদলীয় নেতার সঙ্গে বৈঠক করেছেন বলে দাবি করেছেন এবং সেখানে সরকার বিরোধী বিক্ষোভ সংগঠিত করার পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। ঢাকায় রুশ দূতাবাস তাদের ওয়েবসাইটে মস্কোতে জাখারোভার ২২ নভেম্বরের মন্তব্যের বিস্তারিত আপডেট করার কয়েক ঘণ্টা পরই মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিক্রিয়াটি এলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button