আন্তর্জাতিকজাতীয়

রোহিঙ্গাদের সহায়তায় ৫ম ধাপে ত্রাণ সামগ্রী পাঠালো ভারত

ভারত​ভারতীয় হাই কমিশন মিয়ানমারের রাখাইন রাজ্যের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য ত্রাণ সহায়তা পাঠিয়েছে। ৫ম চালানে প্যাডেলযুক্ত এক হাজার সেলাই মেশিন, ৩২ টি অফিস তাঁবু, ৩২ টি উদ্ধার সরঞ্জাম, ৯৯টি ফ্যামিলি তাঁবু বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে হস্তান্তর করেছে।

ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের দেয়া এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে। সহায়তার এই চালানটি বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ০৫ অক্টোবর ২০১৯ ভারত সফরের সময় দেয়া প্রতিশ্রুতির অংশ।

মিয়ানমাদর থেকে বাস্তুচ্যুত ব্যক্তিদের কক্সবাজারের অস্থায়ী শিবিরে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের মানবিক প্রচেষ্টায় সহায়তা করতেই এই ত্রাণ সামগ্রীগুলো পাঠানো হয়েছে। এই ত্রাণসামগ্রী মায়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত মহিলাদের দক্ষতা বিকাশে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের শিবিরগুলিতে অপ্রত্যাশিত প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সহায়তা করবে।

পঞ্চম চালানটি ২০১৭ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া একটি প্রক্রিয়ার অংশ, যখন ভারত সরকার মানবিক সহায়তার প্রথম চালান সরবরাহ করেছিল।

৯৮১ মেট্রিক টনের এই ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, চিনি, লবণ, রান্নার তেল, চা, নুডলস, বিস্কুট, মশারী ইত্যাদি। ২০১৮ সালের মে মাসে, ভারত ৩৭৩ মেট্রিক টন ত্রাণসামগ্রী সরবরাহ করে। যার মধ্যে ছিল ১০৪ মেট্রিক টন গুড়ো দুধ, ১০২ মেট্রিক টন শুঁটকি, ৬১ মেট্রিক টন শিশুখাদ্য এবং বর্ষা মৌসুমে ব্যবহারের জন্য ৫০ হাজার রেইনকোট ও ৫০ হাজার জোড়া গামবুট । ২০১৮ সালের সেপ্টেম্বরে তৃতীয় চালানটি সরবরাহ করা হয়, যেখানে ভারত ১.১ মিলিয়ন লিটার সুপার কেরোসিন তেল এবং ২০ হাজার কেরোসিন স্টোভ হস্তান্তর করেছিল এবং ২০১৮ সালের ডিসেম্বরে পাঠানো ত্রাণসামগ্রীর মধ্যে ছিল ২ লাখ ২৫ হাজার কম্বল, ২ লাখ উলের সোয়েটার এবং ৫০০টি পরিবেশবান্ধব সৌর সড়কবাতি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button