জাতীয়

সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে আসা মানুষের আগ্রহ বৃদ্ধি পাচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

দেশের সরকারি হাসপাতালে মানুষের প্রতিদিনের চিকিৎসা নিতে আসার আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতালের ডক্টর’স কোয়ার্টার্স সংলগ্ন নব নির্মিত স্টাফ কোয়ার্টার শুভ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘হিসাব অনুযায়ী দেশের কেবল সরকারি হাসপাতালগুলোতেই মাসে গড়ে ৩৬ কোটি মানুষ সেবা নিচ্ছে। সরকারি হাসপাতালের প্রতি আস্থা না থাকলে, চিকিৎসা না পেলে মানুষ সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে আসত না।’

তিনি বলেন, সব হাসপাতালের বেড দ্বিগুণের বেশি করার পরও মানুষ জায়গা না পেয়ে ফ্লোরেও চিকিৎসা নিচ্ছে। গত পাঁচ বছরে ১৬ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। অথচ এর আগের বিগত ৪৫ বছরে চিকিৎসক ছিল মাত্র ১৫ হাজার। নার্স নেয়া হয়েছে ২০ হাজার, অন্যান্য পদেও হাজার হাজার লোক নেয়া হয়েছে।

জাহিদ মালেক বলেন, নতুন করে অনেক ইন্সটিটিউট, হাসপাতাল, মেডিকেল কলেজ ও মেডিকেল বিশ্ববিদ্যালয় তৈরি করা হয়েছে। এগুলো সবই প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান। এগুলো করা হচ্ছে মানুষের চিকিৎসা সেবা বৃদ্ধি করতে।

অনুষ্ঠানে জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট এ চিকিৎসা নিতে আসা রোগীদের জন্য ২৫ শতাংশ হার্টের রিং (স্টেন্ট) বিনামূল্যে দেওয়ার ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী।

জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট ও হাসপাতালের পরিচালক মীর জামাল উদ্দিনের সভাপতিত্বে সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আখতারুজ্জামান, স্বাচিপ এর মহাসচিব অধ্যাপক কামরুল হাসান মিলন, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) রাশিদা আকতার প্রমুখ বক্তব্য রাখেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button