ফিচারশুক্রবারের বিশেষসাহিত্য ও বিনোদন

ক্ষুদে আলিশান যখন ইতিহাসের নায়ক ইখতিয়ার উদ্দিন বখতিয়ার খলজি

নবাবজাদা আলি আব্বাসউদ্দৌলা :- বাংলার ইতিহাসকে কলঙ্কিত করেছে জাফর শেঠ চন্দ্র বল্লভেরা! তেমনি বাংলার ইতিহাসকে উজ্জ্বল করে আলোকিত করেছেন ইখতিয়ার উদ্দিন মুহাম্মাদ বিন বখতিয়ার খলজি, বীর নবাব আলিবর্দি খান, দেশপ্রেমী নবাব সিরাজউদ্দৌলা, শের এ বাংলা এ কে ফজলুল হক, ঢাকার নবাব স্যার সলিমুল্লাহ, শিক্ষাবিদ ড. মুহাম্মাদ ফজলুল হক, ভাষা সৈনিক জাকারিয়া চৌধুরী, কলম সৈনিক ফকরে আলম সহ আরও অনেকে।

হাজার বছর আগে বাঙ্গালি জাতির মুখের ভাষা ‘বাংলা’কে কেড়ে নিয়েছিল দক্ষিণ ভারত থেকে আগত সেন রাজারা। সেন রাজাদের হিন্দু পণ্ডিতরা নির্দেশ জারি করেছিল, ‘যারা বাংলা ভাষা বলবে ও শুনবে তারা রৌরব নামক নরকে যাবে।’ ওই সময় ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বখতিয়ার খিলজি নির্যাতিত বাঙালিদের মুক্ত করতে এগিয়ে আসেন এবং ১২০৪ খ্রিষ্টাব্দে মাত্র ১৮ জন ঘোড়সওয়ারি নিয়ে সেন রাজাকে পরাজিত করে বাংলাকে স্বাধীন করেন। বক্তারা বলেন, ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বখতিয়ার খিলজির বাংলা বিজয়ের মাধ্যম সেই দিন শুধু ভূমির বিজয় হয়নি, সঙ্গে মুক্ত হয়েছিল বাঙ্গালিদের মুখের ভাষা ‘বাংলা’।

বখতিয়ার খলজি -তিনিই প্রথম মুসলিম হিসেবে বাংলা জয় করেছিলেন। ইতিহাসের পাতায় বখতিয়ার খলজিকে নিয়ে বহু তর্ক বিতর্ক আছে, তাকে নিয়ে বিতর্কিত যা লেখা থাকুক না কেন ইখতিয়ার উদ্দিন মুসলিম সমাজে যুদ্ধ বিজয়ী নায়ক হিসেবে উপস্থাপিত হন। বাংলায় মুসলিম শাসনের সূচনা করে বখতিয়ার। স্বল্প কিছু সংখ্যক সৈন্য নিয়ে নদীয়া দখলের বীরত্বগাঁথা মুসলিমদের কাছে মিথের পর্যায়ে পৌঁছে গেছে।

১২০৪/৫ খ্রিষ্টাব্দে ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বিন বখতিয়ার খলজির বঙ্গবিজয়ের সময় থেকে এদেশে হিজরি সন প্রাধান্য লাভ করে। অর্থাৎ বিন কাশিমের সিন্ধুবিজয়ের ৪৯২ বছর পর বাংলা হিজরি সন প্রতিষ্ঠা লাভ করে। বাংলাদেশের বিখ্যাত কবি আল মাহমুদ বখতিয়ার খিলজিকে নিয়ে লিখেছেন কবিতা বখতিয়ারের ঘোড়া। কবিতাটি বিভিন্ন ইসলামিক ছাত্র সংগঠনগুলো ব্যাপক চর্চা করে।

কিছু অত্যাচারী শাসক নিজ ক্ষমতাকে পাকাপক্ত করতে তাদের জামানায় পেইড লেখকদের দিয়ে নিজ নিজ পরিবারের মন গড়া ইতিহাস রচনা করছে! ঠিক তখনি কিছু সাহসী মানুষ দেশপ্রেমের চেতনায় এগিয়ে এসে ইতিহাসের প্রকৃত নায়ক ইখতিয়ার উদ্দিন মুহাম্মাদ বিন বখতিয়ার খলজি, নবাব আলিবর্দি খান, নবাব সিরাজউদ্দৌলা, শের এ বাংলা এ কে ফজলুল হক, স্যার সলিমুল্লাহ সহ আরও অন্যান্য প্রকৃত বীরদের নানামুখী দেশপ্রেমী কার্যক্রমের মাধ্যমে দেশবাসীর সামনে তাঁদের বাংলাপ্রেম ও বীরত্বগাঁথা তুলে ধরছে।

এই ধারাবাহিকতায় সাম্প্রতি ঢাকার অভিজাত এলাকার এক শিক্ষালয়ে ক্ষুদে প্রতিভাবান আলিশান বাংলার ইতিহাসের বীর নায়ক ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বিন বখতিয়ার খলজির সাজে নিজ শিক্ষা প্রতিষ্ঠানের সাংস্কৃতিক অনুষ্ঠানে সকলকে তাক করে দেয়! উপস্থিত সকলে ক্ষুদে আলিশানের মাঝে ইতিহাসের বীর নায়ক ইখতিয়ার উদ্দিন মুহম্মদ বিন বখতিয়ার খলজিকে দেখতে পেয়ে তার এই উদ্যোগকে সাধুবাদ জানায় ও তার উত্তর উত্তর সাফল্য কামনা করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button