আন্তর্জাতিকজাতীয়

স্মার্ট বাংলাদেশ পেতে হলে স্মার্ট নাগরিক তৈরি করতে হবে

মেহেদী হাসান; প্রতিনিধি, সংযুক্ত আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাতসহ বহির্বিশ্বে প্রয়োজন দক্ষ শ্রমিকের। তাই রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি করার লক্ষ্যে শ্রমিকদের দক্ষ করে দেশগুলোতে প্রেরণ করতে হবে। অর্থাৎ স্মার্ট বাংলাদেশ পেতে হলে স্মার্ট নাগরিক তৈরি করতে হবে।

আমিরাতে দায়িত্বরত সাংবাদিকদের সাথে কমিউনিটি ব্যাক্তিত্বদের “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রবাসীদের করণীয় ” শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

গত শুক্রবার দেরা দুবাই রেডিসন ব্লু হোটেলের বলরুমে আয়োজিত সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী সাংবাদিকদের সাথে বিভিন্ন কমিউনিটি নেতৃবৃন্দ ও ব্যবসায়ীদের ” স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রবাসীদের করনীয় “শীর্ষক এক গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়।

 

অনুষ্ঠানে সমৃদ্ধশীল বাংলাদেশ তৈরিতে রেমিটেন্সের গুরুত্ব, ও রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে প্রবাসীদের প্রয়োজনীয় সকল সুযোগ সুবিধা সমূহ, প্রবাসীদের নানা সমস্যা আর সম্ভাবনা বিশদভাবে আলোচনা করা হয়। এই আলোচনায় দুবাইতে বাংলা স্কুল স্থাপন, বিমানের সহনীয় ভাড়া, রেমিটেন্সের গতি বাড়াতে প্রনোদনা ৪ শতাংশে বৃদ্ধি, মোবাইল অ্যাপ এ টাকা পাঠানো সহ আমিরাত প্রবাসীদের বিভিন্ন দাবি উঠে আসে। এছাড়াও বর্তমানে প্রবাসীদের ১০ লক্ষ টাকা পর্যন্ত বীমার আওতায় আনা হয়েছে বলে সরকারী পক্ষ থেকে জানানো হয়।

দুবাই বাংলাদেশ এসোসিয়েশন এর সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আলহাজ্ব ইয়াকুব সৈনিক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মান্যবর জনাব আবু জাফর। টেলি কনফারেন্সে বক্তব্য রাখেন দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

মাহাবুব হাসান হৃদয় ও তিশা সেন এর সঞ্চালনায় সাংবাদিকদের পক্ষ থেকে প্রবাসীদের করনীয় বিষয় গুলো তুলে ধরেন সাংবাদিক শেখ ফয়সাল সিদ্দিকী ববি, সাইফুল ইসলাম তালুকদার, সিরাজুল হক, আব্দুল মান্নান, লুৎফর রহমান, আব্দুল আলিম সাইফুল, মেহেদী হাসান, সোহেল, সাগর দেবনাথ সহ আরো অনেকেই।

প্রবাসীদের পক্ষ থেকে বিভিন্ন সমস্যা ও সম্ভাবনা তুলে ধরেন কমিউনিটি ব্যাক্তিত্ব ইফতেখার হোসেন বাবুল, শেখ ফরিদ আহমেদ সিআইপি, আইয়ুব আলী বাবুল সিআইপি, মোঃ রাজা মল্লিক, আলহাজ্ব জুলফিকার ওসমান, ইসমাইল গনি চৌধুরী, মাজহার উল্লাহ মিয়া, সাইফুদ্দীন আহমদ, আলহাজ্ব মনছুর সবুর, সেলিম চৌধুরী, কাজী মোহাম্মদ আলী, শওকত আকবর, নাসির উদ্দিন তালুকদার, নাসের রেজা খান, পাভেল, শাহীনুর সাহা, শওকত মোল্লা, সাফায়েত শিকদার, আবুল কাশেম সহ আরো অনেকেই।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button