আন্তর্জাতিক

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে নিহতের সংখ্যা ১৬০০ ছাড়িয়েছে

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় ইসরায়েলিদের নিহতের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। আহত হয়েছেন আরও ২৫০০’র বেশি। এদিকে ইসরায়েলের বিরামহীন বিমান হামলায় ৭০৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৩৪ জন শিশু, ১০৫ জন নারী এবং দুইজন সাংবাদিক রয়েছেন। এতে আহত হয়েছেন ৩ হাজার ৮০০’র বেশি মানুষ।
মঙ্গলবার (১০ অক্টোবর) বাংলাদেশ সময় সকালে ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই সংবাদ প্রকাশ করেছে সংবাদ মাধ্যম আল-জাজিরা।
ইসরায়েলের সামরিক বাহিনীর তথ্যও বলছে প্রাণহানি ৯০০ ছাড়িয়েছে। এর মাঝে শুধু সুপারনোভা মিউজিক ফেস্টিভ্যাল থেকেই ২৬০ ইসরায়েলির মরদেহ উদ্ধার করা হয়েছে। যুক্তরাষ্ট্রের সিবিএস নিউজকে ইসরায়েলের এক দূতাবাস কর্মকর্তা বলেছেন, হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা ৯০০-তে দাঁড়িয়েছে।
এদিকে ইসারায়েলি একটি গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গাজা সীমান্তের ১০ মাইলের মধ্যে অবস্থিত কিব্বুজ বিয়ারি নামক এলাকা থেকে একসঙ্গে ১০০ ইসরায়েলির মরদেহ উদ্ধার করা হয়েছে। বিয়ারি হলো প্রথম এলাকা যেখানে হামাস শনিবার প্রথম হামলা চালায় এবং অনেক ইসরায়েলিদেরকে অপহরণ করে।
ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার থেকে এখন পর্যন্ত বিয়ারিতে ৭০-১০০ জনের মতো হামাস যোদ্দাকে হত্যা করা হয়েছে। গত শনিবার সকাল থেকে শুরু হওয়া হামাসের হামলায় একদিনেই ৭০০ জনের বেশি ইসরায়েলি নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েলি সশস্ত্র বাহিনী (আইডিএফ)। এছাড়া ২ হাজার ৫০০ জন ইসরায়েলি আহত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button