ফেসবুক থেকে

চঞ্চল কর্মকারের ফেসবুক ওয়াল থেকে

#আমি শংকিত,#আমি আতংকিত

১৯৭৫ সালের ১৫ আগষ্টের আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সরাসরি হত্যা চেষ্টার তেমন কোন তথ্য প্রমাণ আমরা ইতিহাস পর্যালোচনায় দেখিনা।এর কারণ কি?আমরা এই ৭৫ পরবর্তি প্রজন্ম একটি মিথ্যে প্রোপাগাণ্ডার মধ্যে বড় হয়েছি, সেটি হল বঙ্গবন্ধু জনবিচ্ছিন্ন হয়ে গিয়েছিল বিধায় তার হত্যাকান্ডের সময় বা পরে তেমন কোন প্রতিরোধ গড়ে ওঠেনি।
আসলেই কি এই প্রোপাগাণ্ডার কোন মৌলিক ভিত্তি ছিল?খুনিরা কি এটা ভেবে এই কলংকিত ঘটনা ঘটিয়েছিল?আমার পর্যালোচনায় এটা সম্পূর্ণ অবাস্তব এবং অকল্পনিয় বিশ্বাস।
খুনিরা তাই দিনের আলোতে বঙ্গবন্ধুকে হত্যার ঝুঁকি নেয়নি।কারণ ওরা জানতো বঙ্গবন্ধু এদেশের মানুষের আত্মার মনিকোঠায় ছিল।দিনে তাকে হত্যার প্রচেষ্টা করলে তাকে মানব ঢাল হয়ে তার কর্মিরাই তাকে বাঁচানোর চেষ্টা করত।যেহেতু বঙ্গবন্ধু সাধারণ জীবন যাপন করত,তাই সব সময় তার আশেপাশে সাধারণ কর্মি এবং দলের অন্তঃপ্রাণ নেতারা পরিবেষ্টিত থাকত।এমনকি তারা ভোর রাত বেছে নিয়েছিল এই কারণে যে ওই সময় মানুষ গভীর নিদ্রায় নিমজ্জিত থাকে,সেই সময় কোন আওয়াজ পেলেও কোন ব্যক্তির পক্ষে তা বুঝে উঠতে ১০/১৫ মিনিট সময় লাগে।
এখন কথা হল এই সময় বেছে নেয়ার চিন্তা কার বা কাদের মাথা থেকে এলো?অবশ্যই এই চিন্তা রাজনৈতিক মাথা থেকে এসেছিল।কেননা এই ধরনের সময় জ্ঞান চিন্তা কোন পাকিস্তান ফেরত সেনার মাথা থেকে আসার কথা না।রাজনৈতিক ব্যক্তি যে খন্দকার মোস্তাক গংরা তা ইতিহাস স্বিকৃত।
মোস্তাক গংদের এই সময় ষড়যন্ত্র আর পাকিস্তান ফেরত সৈনিকদের অস্ত্র মিলেই রাতের ক্যানভাসে বঙ্গবন্ধুকে হত্যার পটভূমি রচিত হয়।তাই বঙ্গবন্ধুর জন্য কোন মানবঢাল রচনা করা সম্ভব হয়নি।এ কারণে বিনা বাঁধায় আমরা আমাদের পরশ পাথরকে অকালে হারিয়েছিলাম।আর সব কিছু বুঝে ওঠার আগেই অস্ত্রের তান্ডব,নেতাদের সিদ্ধান্থীনতার কারন ও মিথ্যে প্রোপাগাণ্ডার কারণে শোকাতুর মানুষকে এক কাতারে এনে জোড়ালো প্রতিবাদ বা প্রতিরোধ গড়ে তোলা যায়নি।এছাড়া সামান্য কিছু দিন ক্ষমতায় থাকার কারনে অনেক স্থানিয় নেতারা অনেক অপকর্মে জড়িয়ে নিজেদের অবস্থান তারা আগেই নষ্ট করে ফেলেছিল। এছাড়া কোন সংঘবদ্ধ নেতৃত্ব গড়ে ওঠার আগেই পরিক্ষিত ও বিশ্বস্ত চার নেতাকে খুনিরা রাতের আঁধারে জেল খানায় হত্যা করে।এই হত্যাকান্ড কিন্তু খুনিদের অন্তরের ভয় থেকেই করেছিল।কেননা ওদের বিশ্বাস ছিল এরা বেঁচে থাকলে এরাই ৭১ এর মত শেখ মুজিবের অনুপস্থিতিতে যেমন দেশ স্বাধিনতার দিকে নিয়ে গিয়েছিল ঠিক তেমনি এরা আবার এই খুনিদের প্রতিরোধ করার সাহস,যোগ্যতা এবং দক্ষতা ধারণ করে আছে।তাই খুনিরা তাদের মেরে ফেলে।এমনকি সারা বাংলাদেশে হাজার হাজার প্রকৃত নেতা কর্মিদের হত্যা করে যাতে করে কোনভাবেই বঙ্গবন্ধুর খুনের কোন প্রতিরোধ গড়ে তুলতে না পারে।
৭৫ এ খুনিরা যে প্লটে বঙ্গবন্ধুকে হত্যা করেছিল সেই প্লটে তার তনয়াকে প্রথম দিকে রাতের আঁধারে হত্যা করতে চেয়েছিল সেই খুনিদের দলে ফ্রীডম পার্টি দ্বারা।কিন্তু রাতের ইতিহাসের পুনরাবৃত্তি তারা নেতা কর্মি আর কিছু সাহসি পুলিশ ভাইদের কারণে ব্যর্থ হয়।আমি বলব আওয়ামীলীগ এর প্রকৃত নেতা কর্মিরা যারা নেত্রির আশে অয়াশে ছিল তারা নিজেদের জীবন দিয়ে কয়েকবার প্রমান করেছে যে তাদের সামনে দিয়ে এই বঙ্গবন্ধু উত্তরসূরিদের কোনভাবেই মারা সম্ভব নয়।৮৮ সালে চট্রগ্রামের লালদিঘিতে সরাসরি গুলি করে হত্যা করার চেষ্টা করেছিল স্বৈরাচারের পুলিশ বাহিনি দিয়ে,কিন্তু নেতাকর্মিরা মানবঢাল হয়ে ৭৫ এর পূণরাবৃত্তি ঠেকিয়ে দিয়েছিল নিজেদের বুকের রক্ত ঢেলে।
পরবর্তি সংগঠিত আঘাত আসে ২০০৪ সালের ২১ আগষ্ট।এবারও বঙ্গবন্ধু কন্যা আমাদের প্রিয় নেত্রি বেঁচে যান নেতা কর্মিদের মানঢালে।এমনকি একটি স্প্রিন্টারও লাগতে দেয়নি তার গায়ে।১৩ টি গ্রেনেড বিষ্ফোরণ, ব্রাশফায়ার,একে ৪৭ এর গুলি,স্নাইপারের গুলিও নিজেদের বুকে নিয়ে ঠেকিয়ে দিয়েছিল নেত্রির বডিগার্ড মাহবুব,হানিফ ভাই,মায়া ভাইয়েরা।পৃথিবির ইতিহাসে এ রকম ঘটনা বিরল।প্রকাশ্য দিবালোকে এভাবে এরকম হত্যাযজ্ঞের মধ্যে একটি দলের নেতাকর্মিদের দ্বারা দলের প্রধানকে বাঁচানোর ঘটনা শুধু বিরলই নয় অবিশ্বাস্য ঘটনাও বটে।এটা শুধু মাত্র সম্ভব হয়েছিল একটি দলের স্বাধিনতার প্রতিক হয়ে ওঠার কারণে।৭৫ এর সময়ের গ্লানির শোধ এই দলের নেতারা তাদের জীবন দিয়ে ফিরিয়ে দেয়ার চেষ্টা করে যাচ্ছে তাদের প্রিয় বঙ্গবন্ধুর তনয়ার জন্য।
দেশরত্ন এটা জানেন এবং বোঝেন।তাই তিনি বারবার তার নেতা কর্মিদের সময় দেন,কথা শোনেন।কাছে আসেন।আসতে চান।
এখন দলে হানিফ নেই,মায়াও নেই,নেই আরো অগনিত ত্যাগি নেতারা।কেউ পরপারে কেউ দূরে।আছে এখন ১৫ আগষ্টে ফ্যাশনেবল হাসিমাখা ছবি দেয়া নেতারা।
কিন্তু বর্তমান?
বর্তমান কিন্তু আমাদের অন্যভাবে ভাবাচ্ছে।খুনিরা তাদের দুইটি সময়ের প্লটে একটি ৭৫ ঘটিয়েছে,কিন্তু নেতাকর্মিদের মানবঢালের কারণে আরেকটি ১৫ আগষ্টের পুনরাবৃত্তি ঘটাতে পারেনি।এটা সামগ্রিক দৃষ্টিতে তাদের ব্যর্থতা।তাদের এই ব্যর্থতা মানে এই নয় যে তারা হাত গুটিয়ে বসে আছে।বঙ্গবন্ধুকে খুনের প্লট তারা অনেক দিন বসেই অনেক সেক্টরের লোকজন নিয়ে সাজিয়েছিল।এখনও অনেক সেক্টরের লোকজন জড়িত আছে আরেকটি ঘটনা সাজানোর জন্য।২১ আগষ্ট ঘটনায় আমরা অনেকের যোগসাজশের সূত্র পাই।
কিন্তু এটাই কি শেষ?
তাহলে বর্তমানের প্লট কি?
বিরাজনিতিকরণ?
বেছে বেছে ত্যাগি নেতাকর্মিদের দল থেকে দূরে সরিয়ে দেয়া?
টাউট বাটপারদের দলের পরম্পরা নষ্ট করে সামনে নিয়ে এসে মঞ্চে বসিয়ে যোগ্য লোকদের অবনমিত করে অপমান করে দূরে নিভৃতে সরিয়ে দেয়া?
২০০১ থেকে ২০০৮ পর্যন্তের কোন ঘটনার শিক্ষা না নেয়া?
যে অযোগ্য লোকগুলোকে রাজনৈতিক লেবাসে নেত্রির আশেপাশে নিয়ে আসলো আমলারা তারা কি ভাল করল দল ও নেত্রির জন্য?
এই অযোগ্য কিছু লোক যারা ৩/৪ মিনিট কথা বলার যোগ্যতা নাই,যারা ধান্দাবাজি করে চলে বেড়িয়েছে ছাত্রজীবনের শুরুতে সেই সব বাটপার হাইব্রিড টাউট প্রকৃতির লোকদের জায়গা দিয়ে মঞ্চে যখন উঠায় তখন ত্যাগি যোগ্যতা সম্পন্ন লোকেরা সেই মঞ্চের ত্রিসিমানা দিয়েও হেটে যাবেনা।
এই কারনেই তৈরি হচ্ছে নীতিহীন প্রজন্ম।নেত্রিকে দলের প্রকৃত নেতাকর্মিদের কাছ থেকে দূরে সরিয়ে দিয়ে আবার কোন এজেন্ডা বাস্তবায়নে নেমেছে আমাদের তথাকথিত প্রফেশনাল নব্য আওয়ামীলীগের আমলারা তা কেবল একমাত্র সৃষ্টি কর্তাই জানেন।।
আর হ্যা,বর্তমান আওয়ামীলীগ, যুবলীগ,স্বেচ্ছাসেবকলীগ তারা এখন কেবল আওয়াজে……….।
আর ছাত্রলীগ?২০১৩/১৪ সালের পরে এই ছাত্রলীগও আওয়াজে…….।
প্রমাণ?
২০১৭ এর কোটা আন্দোলনই এরা ঠেকাতে ব্যর্থ হয়েছে অর্থ আর প্রাচুর্যের লোভে।তাহলে বর্তমান কি অবস্থা একটু ভেবে দেখুন।অগাধ অর্থ কখনোই রাজপথ চিনিয়ে দেয়না।অগাধ অর্থ আপনাকে আদর্শের বলি হতে দেয়না।
আমি আতংকিত,আমি শংকিত।
কেননা এই শেখ হাসিনাই এখন বাংলাদেশ,এই শেখ হাসিনাই আমাদের বেঁচে থাকার সম্বল।অপরিহার্য রাষ্ট্রিয় সিপাহশালার।বাকিরা সব অচ্ছুত!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button