আন্তর্জাতিক

অর্থনীতিতে নোবেল পেলেন ক্লডিয়া গোল্ডিন

শ্রমবাজারে নারীদের অবদান তুলে ধরে চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন ক্লওদিয়া গলদিন।

সোমবার বাংলাদেশ সময় বিকেলে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস বিজয়ী হিসেবে আমেরিকান এই নারী অর্থনীতিবিদের নাম ঘোষণা করে। শ্রমবাজারে নারীদের অবদান ও এর প্রভাব সম্পর্কে জ্ঞানবৃদ্ধিতে ভূমিকা রাখায় এ বছর তাঁকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

নোবেল কমিটি বলছে, গত শতকে বিশ্বের উন্নত দেশগুলোর শ্রমবাজারে নারীদের কাজের মূল্যায়ন আগের চেয়ে তিনগুন হয়েছে। আধুনিক যুগে এই পরিবর্তন আর্থসামাজিকভাবে খুব গুরুত্বপূর্ণ। তবে শ্রমবাজারে নারীদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ রয়েই গেছে। এখানেও লিঙ্গ বৈষম্য একটি বড় সমস্যা।

গত শতকের আশির দশকে বড় পরিসরে এই বৈষম্য নিয়ে কাজ শুরু করেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্লওদিয়া। তাঁর কারণে শ্রমবাজারে নারীদের কাজের তাৎপর্যের ব্যাপারে নতুন সব তথ্য জানতে পারে বিশ্ববাসী। এ কারণে এবার তিনি সেই কাজের স্বীকৃতি পেলেন।

এর মধ্য দিয়ে এ বছর নোবেল পুরস্কার ঘোষণা শেষ হলো। নোবেল পুরস্কার যার নামে, সেই আলফ্রেড নোবেলের মৃত্যুদিবস ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কার হিসেবে প্রত্যেক বিজয়ীকে দেওয়া হবে ১ কোটি সুইডিশ ক্রোনার। এবার এর চেয়ে কিছু বেশি অর্থ দেওয়া হবে।

চলতি বছরের নোবেলজয়ীদের নাম গত সপ্তাহে ঘোষণা শুরু হয়। এ বছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন হাঙ্গেরিয়ান-মার্কিন বিজ্ঞানী ক্যাতালিন কারিকো ও আমেরিকান বিজ্ঞানী ড্রিউ উইসম্যান। পদার্থবিজ্ঞানে নোবেল জয়ীরা হলেন, আমেরিকার পিয়ের অ্যাগোস্তিনি, জার্মানির ফেরেন্স ক্রাউন্স ও সুইডেনের অ্যান ল’হুইলিয়ের।

কোয়ান্টাম বিন্দুর আবিষ্কার এবং সংশ্লেষণের জন্য আমেরিকার মুঙ্গি জি. বাভেন্দি, লুই ই. ব্রুস ও অ্যালেক্সেই আই. আকিমভ রসায়নে এ বছর নোবেল পান। নাটক এবং গদ্যের মাধ্যমে না বলা অভিব্যক্তিকে ভাষায় রূপ দেওয়ায় সাহিত্যে নোবেল পেয়েছেন নরওয়ের সাহিত্যিক ইয়ন ফসে।

সবচেয়ে আলোচিত শান্তিতে নোবেল দেওয়া হয়েছে ইরানের নার্গিস মোহাম্মদিকে। ইরানে নারীদের নিপীড়নের বিরুদ্ধে লড়াই এবং মানবাধিকার ও স্বাধীনতা প্রচারের জন্য শান্তিতে নোবেল পুরস্কার পেলেন নার্গিস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button