জাতীয়

গত তিন বছরে ২৪ হাজার ৩২২ একর জবরদখলকৃত বনভূমি পুনরুদ্ধার করা হয়েছে

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বর্তমান সরকারের আমলে গত তিন বছরে ২৪ হাজার ৩২২ একর অবৈধ দখলকৃত বনভূমি পুনরুদ্ধার করা হয়েছে।

তিনি বলেন, সরকার ২০২০ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত তিন বছরে জবরদখলকৃত এই বনভূমি পুনরুদ্ধার করে সে জায়গায় বনায়ন করেছে। অবৈধ বনভূমি পুনরুদ্ধারে সফলতার এ ধারা চলমান আছে উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, যারা বৈধ কাগজপত্র ছাড়া বনের জমি দখলে রাখবে তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

আজ শনিবার ইকোট্যুরিজম উন্নয়ন ও টেকসই ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় টাঙ্গাইলের মধুপুর জাতীয় উদ্যানের দোখলা রেঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র নবনির্মিত ‘ম্যুরাল উন্মোচন’র পর উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে ২২ দশমিক ৩৭ শতাংশ বনভূমি আছে, যা ২৫ শতাংশে উন্নীত করতে হবে। এজন্য সরকারের পাশাপাশি সাধারণ মানুষকে এগিয়ে আসতে হবে।

জনগণের মধ্যে জনসচেতনতা সৃষ্টি করতে পারলে অবৈধ দখল কমে যাবে এবং মানুষ বৃক্ষরোপণে উদ্বুদ্ধ হবে। এ বিষয়ে তিনি গণমাধ্যমের সহায়তা কামনা করেন।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, টাঙ্গাইল ৮ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. জোয়াহেরুল ইসলাম, উপপ্রধান বন সংরক্ষক গোবিন্দ রায় এবং কেন্দ্রীয় সার্কেলের বন সংরক্ষক হোসাইন মুহম্মদ নিশাদ এ সময় উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button