জাতীয়লিড স্টোরি

রূপপুরে ইউরেনিয়াম হস্তান্তরের ঐতিহাসিক দিন আজ

ভার্চুয়ালি বক্তব্য দেবেন শেখ হাসিনা-ভ্লাদিমির পুতিন

দেশের প্রথম রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইউরেনিয়াম হস্তান্তরের ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণ আজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন স্বাধীনতার পরপরই এ কাজ শুরু করতে। কিন্তু সেই সুযোগ তাকে দেয়া হয়নি। কথাও শুরু করেছিলেন ফরাসি ও রুশদের সঙ্গে। অবশেষে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই কাজটি সফল করতে যাচ্ছেন। ইতিমধ্যেই বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিটের জন্য রাশিয়া থেকে এসেছে ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়াম।
আজ বৃহস্পতিবার (৫ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে হস্তান্তর অনুষ্ঠান (গ্র্যাজুয়েশন অনুষ্ঠান) হবে। দুপুরে এই অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
ঐতিহাসিক এই গ্র্যাজুয়েশনের মধ্য দিয়ে বিশ্বের ৩৩তম ইউরেনিয়াম জ্বালানির যুগে প্রবেশ করবে বাংলাদেশ।
ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানকে কেন্দ্র করে এরই মধ্যে রূপপুরে এসেছে উচ্চপর্যায়ের রুশ প্রতিনিধিদল। প্রকল্প এলাকায় অবস্থান করছেন মন্ত্রী ইয়াফেস ওসমানসহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের শীর্ষ কর্মকর্তারা।
দেশের জিডিপিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ২ শতাংশ অবদান রাখবে বলে জানান বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।
প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর বলেন, মাসটিতে পরীক্ষামূলক উত্পাদনে যাবে রূপপুরে নির্মাণাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট। তবে ২০২৫ সালের শুরুতেই বাণিজ্যিক উৎপাদন শুরু হবে। বিদ্যুৎকেন্দ্রটি পুরোপুরি উৎপাদনে গেলে প্রতিদিন জাতীয় গ্রিডে যুক্ত হবে ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ। কমবে বিদ্যুৎ উৎপাদনের খরচও।
এর আগে শুক্রবার রাশিয়া থেকে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান রূপপুর পৌঁছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button