জাতীয়

ঢাকায় ৫৫% প্রবীণ অসুস্থতায় ভোগেন, যার ৭০ শতাংশই সরকারী সেবা নিতে চান না

প্রবীণ জনগোষ্ঠীর প্রায় ৫৫ শতাংশ কোনো না কোনো শারীরিক অসুস্থতায় ভুগেন, যার ৭০ শতাংশই কোনো সরকারি সেবামূলক প্রতিষ্ঠানে সেবা নিতে চান না। মূল কারণ হিসেবে গবেষকরা উল্লেখ করেন, প্রবীণদের উপযোগী প্রাতিষ্ঠানিক কাঠামো ও সেবাদানকারীদের সহানুভূতিমূলক আচরণের ঘাটতি।

সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ (সিআইপিআরবি) এর এক গবেষণায় উঠে এসেছে এ বিষয়গুলো।

সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ, বাংলাদেশ (সিআইপিআরবি) এ বছর প্রথমবারের মতো আন্তর্জাতিক প্রবীণ দিবস-২০২৩ উদযাপন করেছে। দিবসটি উদযাপন উপলক্ষে একটি সেমিনার আয়োজন করা হয়। সিআইপিআরবি’র এডভাইজার প্রফেসর আফসানা করিমের নেতৃত্বে জুন ২০২৩ থেকে আগস্ট ২০২৩ পর্যন্ত রাজধানী ঢাকায় একটি গবেষণা পরিচালনা হয়, যার শিরোনাম “Availability of Services in Existing Health care System in Relation on Geriatric care in Dhaka City.” উক্ত গবেষণায় বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থায় প্রবীন জনগোষ্ঠীর জন্য প্রয়োজনীয় ও উপযোগী সেবার উপস্থিতি পরিমাপ করা হয়। একইসাথে এধরণের মানসম্মত সেবা নিশ্চিত করতে করণীয় পদক্ষেপ গুলো খুঁজে বের করা হয়।

গবেষণাটির কো-ইনভেস্টিগেটর ডা. চৌধুরি ফারহিন বিনতে দেলোয়ার, রিসার্চ এসোসিয়েট ও নোটন চন্দ্র দত্ত রিসার্চ ম্যানেজার, সিআইপিআরবি, গবেষণালব্ধ ফলাফল সেমিনারে উপস্থাপন করেন।

গবেষণায় দেখা যায়, প্রবীণ জনগোষ্ঠীর প্রায় ৫৫ শতাংশ কোনো না কোনো শারীরিক অসুস্থতায় ভুগেন যার ৭০শতাংশই কোনো সরকারি সেবামূলক প্রতিষ্ঠানে সেবা নিতে চান না। মূল কারণ হিসেবে গবেষকরা উল্লেখ করেন প্রবীণদের উপযোগী প্রাতিষ্ঠানিক কাঠামো ও সেবাদানকারীদের সহানুভূতিমূলক আচরণের ঘাটতি। অন্যদিকে বিভিন্ন সরকারি-বেসকারি হাসপাতালগুলো পর্যবেক্ষণ করে জানা যায় সেখানে সেবাপ্রদানকারীদের বয়স্ক ব্যক্তিদের সেবাদান বিষয়ক কোনো প্রশিক্ষণ দেওয়া হয় না, নেই এ সংক্রান্ত কোনো প্রাতিষ্ঠানিক নীতিমালা। এমনকি হাসপাতালের কাঠামোগত ব্যবস্থাপনায় বয়স্ক ব্যক্তিদের উপযোগী কোনো সুযোগ-সুবিধা রাখা হয়নি। একইসাথে বয়স্ক ব্যক্তিদের কেয়ার গিভার বা যত্নকারীর প্রয়োজনীয়তা নিরূপণ করতে গিয়ে দেখা যায় যে, প্রায় ৯২ শতাংশ বয়স্ক ব্যক্তির স্বাভাবিক দৈনন্দিন জীবন নির্বাহ করা থেকে শুরু করে স্বল্প/দীর্ঘ মেয়াদি অসুস্থতায় নির্দিষ্ট যত্নকারীর প্রয়োজনীয়তা রয়েছে।

কিন্তু বর্তমান বাংলাদেশে বয়স ব্যক্তিদের জন্য যত্নকারীদের উচ্চ মূল্যমান হওয়ায় তা সমাজের বেশিরভাগ মানুষের হাতের নাগালের বাইরে। আর যারা যত্নকারী রাখার সামর্থ্য রাখেন তাদের অভিজ্ঞতাও সুখকর নয়। তারা যত্নকারীদের উপযুক্ত দক্ষতার অভাব, সহিংস ও অসম্মানজনক আচরণ ইত্যাদি প্রত্যক্ষ করেছেন বলে জানান। জাতীয় প্রবীণ নীতিমালা-২০১৩ এর সঠিক বাস্তবায়ন, প্রবীণ ব্যক্তিদের উপযোগী প্রাতিষ্ঠানিক কাঠামো, যত্নকারীর সহজলভ্যতা, বয়স্ক ব্যক্তিদের সেবাদানের সাথে যুক্ত সকলের উপযুক্ত প্রশিক্ষণসহ বিভিন্ন প্রয়োজনীয় সুপারিশমালা গবেষণায় উঠে আসে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, প্রফেসর ড. সাইদুর রহমান মাসরেকি, ডাইরেক্টর, নন কমিউনিকেবল ডিজিজ ডিভিশন, সিআইপিআরবি। গেস্ট অফ অনার হিসাবে উপস্থিত ছিলেন সানিয়া তাহমিনা ঝোরা, অবসরপ্রাপ্ত এডিশনাল ডিরেক্টর জেনারেল, ডিজিএইচএস। বক্তব্যে তিনি বলেন, “আজকের যারা তরুণ, তারাও একসময় আমাদের মত বার্ধক্যে উপনীত হবে। তাই প্রবীণদের অধিকার আদায়ে তরুণদের উদ্যোগ নেয়া খুব গুরুত্বপূর্ণ। এছাড়াও বৃদ্ধাশ্রম খুবই ভালো একটি উদ্যোগ প্রবীণদের জন্য, তাই এর প্রতি কোন ভূল বা বিতর্কিত মনোভাব আমাদের থাকা উচিৎ নয়। সরকারী বা বেসরকারী ব্যবস্থাপনায় বৃদ্ধাশ্রম তৈরির প্রতি গুরুত্ব দিতেও সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করেন তিনি। গেস্ট অফ অনার হিসাবে আরো উপস্থিত ছিলেন ড. রুহুল আমিন, ডাইরেক্টর, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল, বিএমআরসি। ড. রুহুল আমিন বলেন, “আজকের গবেষণার বিষয়বস্তু ও সুপারিশসমূহ অত্যন্ত সমোপোযোগী। আরও বড় পরিসরে সরকারি ও বেসরকারি স্বাস্থ্য প্রশাসনের সাথে যুক্ত নীতি নির্ধারকদের উপস্থিতিতে গবেষণার ফলাফল উপস্থাপিত করা উচিৎ।“ এছাড়া তিনি সমাজের প্রবীণ ব্যক্তিদের উদ্দেশ্যে বলেন, “বয়সের কারণে নিজেদের মানসিক বা শারীরিকভাবে দুর্বল মনে না করে অধিকার আদায়ে সোচ্চার হউন। আমরা সার্বিক সহায়তা নিয়ে পাশেই আছি।”

সভাপতির বক্তব্যে, প্রফেসর ড. একেএম ফজলুর রহমান বলেন, “কেবল গবেষণাই নয়, দেশের প্রবীণ জনগোষ্ঠির সেবা প্রদাণের জন্য একটি সার্ভিস সেন্টার চালু করার চেষ্টা করছে সিআইপিআরবি।

প্রবীণরা প্রজ্ঞায় এবং জ্ঞানে পুরো দেশের সম্পদ। তাদের অবসর জীবন এবং অসুস্থতার সময় তাদের পাশে থাকা আমাদের কর্তব্য।“

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button