অর্থ বাণিজ্যফিচার

‘রোড শো’এর মাধ্যমে কান্ট্রি ব্রান্ডিং করেছি, নতুন বাংলাদেশকে চিনেছে বিশ্ব: শিবলী রুবাইয়াত

শুধুমাত্র গায়ের রঙ কালো হওয়ার কারণে বৈষম্যের শিকার হতো দক্ষিন আফ্রিকার মানুষ। তাদের অধিকার নিয়ে কথা বলে কারাবরণ করেছিলেন বিশ্বের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা। যাকে দক্ষিণ আফ্রিকার মানুষ ডাকতো মাদিবা অর্থাৎ জাতির জনক। যৌবনের ২৭টি বছরেই তিনি পার করে দিয়েছেন কারাগারে । একই রকম ভাবে বাংলাদেশের মানুষের অধিকার আদায়ে জীবন ভর লড়াই করে গেছেন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই মাদিবা ‘র দেশ দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে বিনিয়োগ আকর্ষণ আর ব্যবসা-বাণিজ্য প্রসারের আহবান জানিয়ে অনুষ্ঠিত হয়ে গেলো বিশেষ রোড শো। উদ্বোধন করেছেন জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এই রোড শো’র আয়োজনে ছিলো বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডা আর সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসি।

নিউজ নাউ বাংলা

দেশে ফিরে নিউজ নাউ বাংলা’কে দেয়া এক সাক্ষাৎকারে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াতুল ইসলাম জানান, রোড শো এর আদ্যোপান্ত । তিনি জানান,  দক্ষিণ আফ্রিকায় ৬ শ মিলিয়ন ডলারের বাণিজ্য রয়েছে। এটি এখন দ্বিগুন বা তার বেশি হবে।

প্রধানমন্ত্রীর “গো আফ্রিকা পলিসি” দারুণ কাজে দেবে বলেও আশা তাঁর। শিবলী রুবাইয়াত বলেন , দক্ষিণ আফ্রিকা ব্যবসা-বাণিজ্যের জন্যে দারুণ সম্ভানাময় বাজার। এতদিন তা আনএক্সপ্লোরড ছিল। শুন্য থেকে যখন যাত্রা শুরু হয় তখন সেখানে মাইনাসের আর কিছু থাকে না, শুধু যোগ হয়।

নিউজ নাউ বাংলা

শিবলী রুবাইয়াত জানান, বাংলাদেশ থেকে এখন ২০০ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানী হয়,এসবের মধ্যে আছে তৈরী পোশাক, ওষুধ,টেন্ট, চামড়া জাত পণ্য। দক্ষিণ আফ্রিকার সাথে এখন এই বাণিজ্য দ্বিগুন বা বেশিও হওয়ার সুযোগ তৈরি হলো এই রোড শো এর কারণে। দক্ষিণ আফ্রিকায় আমাদের কৃষিজাত পণ্যের সম্ভাবনাময় বিশাল বাজার রয়েছে। অন্যদিকে তাদের বাজার থেকে আমরা আমাদের শিল্পের জন্য ৬ শ মিলিয়ন ডলারের কাঁচামালসহ অন্যান্য পণ্য আমদানি করি। এখন তা আরও বাড়বে।

নিউজ নাউ বাংলা

জোহানেসবার্গে অনুষ্ঠিত রোড শো নিয়ে কথা বলতে গিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবায়েতুল ইসলাম আরোও জানান, ‘দক্ষিণ আফ্রিকার সাথে বাণিজ্য বাড়ার ক্ষেত্রে এলসি খোলার জটিলতাা, ব্যাংকের কোন শাখা না থাকা সহ বেশ কিছু সমস্যা ছিল, যা এখন চিহ্নিত করে সমাধানের উদ্যোগ নেয়া হবে। তিল লাখ বাংলাদেশির বসবাস উল্লেখ করে শিবলী জানান, বৈধ পথে রেমিটেন্স পাঠাতে জটিলতা থাকায় এবং বাংলাদেশী কোনো ব্যাংকের শাখা না থাকায় তারা এই রেমিটেন্স মানি এক্সচেঞ্জ বা হুন্ডির মত অবৈধ পথে পাঠাতে বাধ্য হোন। এখন ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স পাঠালে প্রবাসীরা লাভবান হবেন, একই সাথে সরকারও রাজস্ব পাবে। ’’

নিউজ নাউ বাংলা

বিএসইসি চেয়ারম্যান বলেন, দেশের জন্য বিদেশী বিনিয়োগ থেকে শুরু করে ব্যবসা-বাণিজ্যে কান্ট্রি ব্যান্ডিং -এর গুরুত্ব অনেক। ইতিমধ্যে অনেক গুলো দেশে রোড শো আয়োজনের মাধ্যমে কান্ট্রি ব্রান্ডিং করা হয়েছে ভালো ভাবে। এর ফলে পজিটিভ বাংলাদেশের ইমেজ তুলে ধরা হয়েছে আন্তর্জাতিক অঙ্গনে। তারা এখন বাংলাদেশকে সম্ভাবনাময় দেশ হিসেবে দেখছে। বিবিসি, সিএনএন, টাইমস,গালফ নিউজের মত আন্তর্জাতিক গনমাধ্যমগুলো ফলাও করে বাংলাদেশের অর্থনৈতিক উত্থানের গল্প, সম্ভাবনার সংবাদ তুলে ধরছে।

শামীমা দোলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button