জাতীয়

আরও দুটি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

আরও দুটি বিশ্ববিদ্যালয় করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে নারায়ণগঞ্জ জেলায় ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ এবং সাতক্ষীরা জেলায় ‘সাতক্ষীরা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (৪ সেপ্টেম্বর) এ দুটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য দুটি পৃথক আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠক সম্পর্কে বিকেলে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদের সচিব মাহবুব হোসেন।

বর্তমানে দেশে অনুমোদিত সরকারি বিশ্ববিদ্যালয় আছে ৫৪টি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে ১১৩টি। এর মধ্যে কিছুদিন আগে আরেকটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আইনের খসড়া অনুমোদন ও আজ দুটি বিশ্ববিদ্যালয় করার সিদ্ধান্ত হলো। এখন নতুন তিনটি বিশ্ববিদ্যালয় হলে দেশে মোট সরকারি বিশ্ববিদ্যালয় হবে ৫৭টি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আজকের মন্ত্রিসভার বৈঠকে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক (চাকরি শর্তাদি নির্ধারণ) বিধিমালা ২০১৩ সংশোধনের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এর মাধ্যমে ২০১৩ সালে জাতীয়করণ (সরকারি) করা বিশ্ববিদ্যালয়গুলোর ২৬ হাজার ১৯৩ শিক্ষকদের যোগ্যতা অর্জনের শর্ত পূরণের সময় বাড়ানো হয়েছে। নতুন সময় অনুযায়ী ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত শর্ত পূরণের সুযোগ পাবেন ওই সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

এছাড়া জাতীয় শিক্ষক দিবসের পরিবর্তে প্রতি বছর ৫ অক্টোবর ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button