জাতীয়

সরকারকে সর্বদলীয় সংলাপের প্রস্তাব দিলেন ড. কামাল

গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, সরকারকে সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের জন্য পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন।

আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে গণফোরামের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘গণতন্ত্র, ন্যায়বিচার ও ভোটাধিকার প্রতিষ্ঠায় আসুন ঐক্যবদ্ধ হই’ শীর্ষক সভায় তিনি এই আহ্বান জানান।

গণফোরাম সভাপতি কামাল হোসেন অসুস্থ থাকায় তার পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. মিজানুর রহমান।

সভায় প্রধান অতিথর বক্তব্যে ড. কামাল হোসেন বলেন, ‘দেশ ও দেশের জনগণকে রক্ষায় মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী গণতন্ত্রকামী দল ও শক্তির সমন্বয়ে জাতীয় ঐক্য গড়ে তোলা এবং নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু অংশগ্রহণমূলক নির্বাচন করার স্বার্থে অবিলম্বে সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।’

‘আজ আমার একটাই আবেদন, জাতীয় ঐক্যের জন্য আমরা সবাই যেন কাজ করি। আর ঐক্যবদ্ধ হয়েই আমরা আমাদের লক্ষ্য অর্জন করতে পারব।’

ড. কামাল বলেন, ‘সংবিধানে বলা আছে- রাষ্ট্রের মালিক জনগণ। জনগণ শান্তিপূর্ণ পরিবেশে তার ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়ায় সরকার গঠন করতে চায়। অথচ এই স্বাধীন রাষ্ট্রে জনগণের মৌলিক ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য আজ সংগ্রাম করতে হচ্ছে, যা খুবই দুঃখজনক।

সভায় গণফোরামের পক্ষ থেকে ৬ দফা নীতি ও কর্মসূচি ঘোষণা করা হয়। তা হল- একটি অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা সাপেক্ষে নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার গঠন করা, গ্রহণযোগ্য ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন পুর্ণগঠন করা, নির্বাচন সামনে রেখে বাকস্বাধীনতা, ব্যক্তি, সংবাদপত্র, ইলেকট্রনিক মিডিয়া, সামাজিক যোগাযোগ মাধ্যম ও সব রাজনৈতিক দলের সভা-সমাবেশের স্বাধীনতা নিশ্চিত করা এবং তাদের নিরপেক্ষ ভূমিকা রাখতে বাধা না দেয়া, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করতে নির্বাচনকালীন সরকার বাধ্য রাখা, বিরোধী দলগুলোর নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও হয়রানিমূলক মামলা অবিলম্বে প্রত্যাহার করা এবং নির্বাচনে স্বচ্ছতা নিশ্চিত করতে দেশি-বিদেশি পর্যবেক্ষক নিয়োগের ব্যবস্থা নিশ্চিত করা।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গণফোরামের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মো. মাহফুজুর রহমান, কোষাধ্যক্ষ শাহ মোহাম্মদ নুরুজ্জামান, সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান জাহাঙ্গীর, যুব ফোরামের নেতা সাইফুল ইসলাম সজল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button