আদালত

হাইকোর্টে নজিরবিহীন হট্টগোলে এজলাস ছাড়লেন বিচারপতিরা

গণমাধ্যমসহ অন্যান্য মাধ্যমে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা প্রশ্নে জারি করা রুল শুনানি শুরু হবার আগেই আদালত কক্ষে নজিরবিহীন হট্টগোলের প্রেক্ষাপটে এজলাস ছাড়লেন বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ।
তারেক রহমানের বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সরানের আবেদন গ্রহণের সময় বিএনপির আইনজীবীরা এর বিরোধিতা করেন। একপর্যায়ে তারেক রহমানের আইনজীবীরা আদালতের জ্যেষ্ঠ বিচারপতিকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনার প্রতি আমাদের অনাস্থার বিষয়টি প্রধান বিচারপতির বরাবর দিয়েছি। এই অবস্থায় আপনি এ বিষয়ে আদেশ দিতে পারেন না।’ এসময় তারা ‘শেইম’ ‘শেইম’ বলে চিৎকার করেন। এছাড়া বিচারপতিকে উদ্দেশ্য করে তারা বলেন, ‘আপনি অবিচার করতে পারেন না।’
এক পর্যায়ে আদালতে ফাইল ছুঁড়ে মারার ঘটনাও ঘটে। তাৎক্ষণিকভাবে আদালতের ফুই বিচারপতি এজলাস ছেড়ে খাস কামরায় চলে যান। এসময় আদালতে থাকা আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা তারেকের পক্ষের আইনজীবীদের সাথে বাকবিতন্ডায় জড়িয়ে পড়েন। বিচারকদ্বয় এজলাস ত্যাগের পরও দুই পক্ষের আইনজীবীরা আদালতে অবস্থান করেন। আদালতে আজ রিটের পক্ষে ছিলেন আইনজীবী কামরুল ইসলাম, আইনজীবী সানজিদা খানম ও আইনজীবী নাসরিন সিদ্দিকী লিনাসহ আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা। অন্যদিকে তারেক রহমানের পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও ব্যারিস্টার কায়সার কামালসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা। সাড়ে আট বছর শুনানি না হওয়া রুলটি রিটকারিদের পক্ষ থেকে সম্প্রতি শুনানির আবেদনের প্রেক্ষাপটে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে শুনানির কার্যতালিকায় আসে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button