আদালত

চলতি মাসেই শেষ হচ্ছে প্রধান বিচারপতির মেয়াদ

ফারজানা আফরিন:

অবসরে যাচ্ছেন দেশের ২৩তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আগামী ২৫ সেপ্টেম্বর শূন্য হচ্ছে প্রধান বিচারপতির পদ। তবে পয়লা সেপ্টেম্বর থেকে সুপ্রিম কোর্টে শরৎকালীন অবকাশ শুরু হতে যাচ্ছে। ফলে চলতি মাসের ৩১ আগস্ট প্রধান বিচারপতি হিসেবে হাসান ফয়েজ সিদ্দিকী তার শেষ বিচার কার্যক্রম পরিচালনা করবেন।

রাষ্ট্রপতি চাইলে আপিল বিভাগের যেকোনো বিচারপতিকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিতে পারেন। সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি। সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে বলা হয়েছে, প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হবেন। আর প্রধান বিচারপতির সহিত পরামর্শ করে রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগ দেবেন। প্রধান বিচারপতি নিয়োগের প্রথাগত প্রক্রিয়া বলছে, আপিল বিভাগে কর্মে জ্যেষ্ঠ বিচারপতিই পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পাবেন।

বর্তমানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর পর কর্মে প্রবীণ আপিল বিভাগের বিচারপতি হচ্ছেন বিচারপতি ওবায়দুল হাসান। ফলে ধারণা করা হচ্ছে তিনি দেশের ২৪তম প্রধান বিচারপতি হতে যাচ্ছেন। সাংবিধানিক কিংবা আইনগত বাধ্যবাধকতা না থাকায় প্রথাগত প্রক্রিয়ার বাইরেও প্রধান বিচারপতি নিয়োগে সিনিয়রিটি লঙ্ঘন করেও প্রধান বিচারপতি নিয়োগ দেয়ার নজীর রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button