আন্তর্জাতিকজাতীয়

জাতীয় শোক দিবস পালন করলো কানসাই আওয়ামী লীগ

জাতীয় শোক দিবস পালন করেছে জাপানের কানসাই আওয়ামী লীগ। ওসাকার কুমিন সেন্টারে রবিবার (২০ আগস্ট) দুপুর ১২টায় শোক দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, আবদুল কাইয়ুম শাওন ও পবিত্র গীতা পাঠ করেন অজিত রাজ। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের প্রতি সম্মানার্থে এক মিনিট নীরবতা প্রদর্শন করা হয়। এসময় ১৫ আগস্টে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন ফখরুল ইসলাম দিদার। এরপর সকলের কন্ঠে জাতীয় সংগীত পরিবেশিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কানসাই বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি আবু সাদাত মোহাম্মদ সায়েম। তিনি তার বক্তব্যে বলেন, ‌এরচেয়ে ঘৃণিত হত্যাকাণ্ড পৃথিবীর কোথাও সংঘটিত হয়নি। পাকিস্তানের দোসর কিছু বিপথগামী সেনা অফিসার ওই বর্বোরোচিত হত্যাকাণ্ড চালান। বাংলাদেশ আজ উন্নতির শিখরে পৌঁছেছে। উন্নয়নের গতি ধরে রেখে বিশ্বমানচিত্রে মাথা উচুঁ করে দাঁড়ানোর জন্য তিনি দেশবাসীকে আগামী নির্বাচনে আওয়ামী লীগকে জয়যুক্ত করার আহ্বান জানান।

আলোচনা সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন কানসাই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ হারুন অর রশিদ। তিনি তার বক্তৃতায় ঐতিহাসিক সত্যকে উল্লেখ করে বলেন যে, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মূল হোতা খুনি জিয়া আমেরিকার পরিকল্পনায় জুনিয়র সেনা অফিসারদেরকে দিয়ে এই জঘন্য হত্যাকাণ্ড সংগঠিত করেন।কানসাই বাংলাদেশ ছাত্রলীগের পক্ষে বক্তব্য রাখেন প্রস্তাবিত কমিটির কানসাই ছাত্রলীগের সাধারণ সম্পাদক অজিত রাজ, সদস্য মেহেরাবুল ইসলাম রমিম ও আতাউর রহমান শামীম।

অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন
কানসাই বাংলাদেশ যুবলীগের পক্ষে বক্তব্য প্রস্তাবিত কমিটির সাধারণ সম্পাদক ফখরুল ইসলাম দিদার, কানসাই বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাহফুজুল করিম, উপদেষ্টামণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মাসুদুল হাসান বলেন বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সমাপ্ত করে, তারই সুযোগ্য কণ্যা শেখ হাসিনা আজ বংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তুলছেন।

আমিনুর রহমান বলেন আমেরিকার হেনরি কিসিনজার বঙ্গবন্ধুকে তাদের বিশ্বব্যাপী প্রভাব বিস্তারে বাধা হিসেবে একজন প্রগ্রেসিভ বিশ্ব নেতা হিসেবে মনে করতেন। তাই এই হত্যাকাণ্ডে খুনি জিয়া মুশতাককে সহযোগীতা করেন সি আই CIA এর মাধ্যমে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শাহ লালন, সাকীব হাসান, পরান শাহ, ইমন, আতিক, ইফতি ইমন, হাসান, নকিবুল হুদা ইফাজসহ কানসাই আওয়ামী লীগ, যুবলীগ, সেচ্ছাসেবকলীগ, কানসাই ছাত্রলীগ এবং ওসাকা ছাত্রলীগের নেতৃবৃন্দ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সারফারাজ আহমেদ পারভেজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button