জাতীয়ফিচার

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা আজ

আজ রোববার (৯ অক্টোবর) রাজধানী ঢাকাসহ সারাদেশে বৌদ্ধ ধর্মাবলম্বীরা যথাযথ গাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার সাথে তাদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উদযাপন করবে। এ উৎসবের প্রধান আকর্ষণ হলো সন্ধ্যায় আকাশে রঙিন ফানুস উড়ানো।
বুদ্ধ বলেছেন, সব প্রকার পাপকর্ম থেকে বিরত থেকো, সর্বদা কুশলকর্ম সম্পাদন করো এবং স্বীয় চিত্তের পবিত্রতা সাধন করো।
বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা আজ
বর্ষাবাস, প্রবারণা ও কঠিন চীবর দান একটার সঙ্গে আরেকটা একই সূত্রে গাঁথা। আষাঢ়ী পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ভিক্ষুরা বুদ্ধের নির্দেশিত বিনয় কর্মের মাধ্যমে বর্ষাবাস বা বর্ষাব্রত অধিষ্ঠান গ্রহণ করেন। আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা এই তিন মাসকে বৌদ্ধ পরিভাষায় বলা হয় ‘বর্ষাবাস’। তিন মাস বর্ষাবাস সময়ের মধ্যে বৌদ্ধ ভিক্ষুরা দূর-দূরান্তে কোথাও ধর্ম প্রচারে গমন করতে পারেন না। যেহেতু বর্ষাকালে ঝড়-বৃষ্টি প্রবল আকার ধারণ করে, রাস্তাঘাট কর্দমাক্ত এবং নদী-নালা, খাল-বিল জলে পরিপূর্ণ থাকে। ভিক্ষুদের যাতায়াত কষ্টসাধ্য এবং বিপত্সংকুল হয়ে পড়ে। তাই তথাগত বুদ্ধ তাঁর ভিক্ষু সংঘকে বর্ষাবাসকালীন তিন মাস দূর-দূরান্তে ধর্ম প্রচারে বিরত থাকার জন্য নির্দেশ প্রদান করেন। ত্রৈমাসিক বর্ষাবাসের সময় বৌদ্ধ ভিক্ষু সংঘকে নিজ নিজ বিহারে অবস্থান করে শীল-সমাধি-প্রজ্ঞার অনুশীলন এবং গৃহীদের দান, শীল ও ভাবনাময় কুশলকর্ম সম্পাদনের জন্য উপদেশ প্রদান করেছেন। ত্রৈমাসিক বর্ষাবাস হলো বৌদ্ধদের আত্মশুদ্ধি এবং সংযমের মাস।থেরবাদী বৌদ্ধ দেশগুলোয় প্রবারণা পূর্ণিমা এক মহোৎসবের দিন। এই দিবসে ছোট-বড়, নারী-পুরুষ সবাই আনন্দ-উৎসবে মেতে ওঠে। প্রবারণা পূর্ণিমার সবচেয়ে আকর্ষণ হলো সন্ধ্যায় প্রতিটি বৌদ্ধ বিহারে রংবেরঙের ফানুস বাতি ওড়ানো। এটাকে ফানুস উৎসবও বলা হয়। ফানুস উৎসবে জাতি-ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবার অংশগ্রহণের মাধ্যমে এক বর্ণাঢ্য আনন্দ-উৎসবে পরিণত হয়। ওই দিন বৌদ্ধ বিহারগুলো নানা রঙে সুসজ্জিত করা হয়।

প্রবারণা পূর্ণিমার পরের দিন থেকে শুরু হয় কঠিন চীবর দানোৎসব। যেসব বৌদ্ধ বিহারে ভিক্ষু বর্ষাবাস যাপন করেছেন, সেসব বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়ে থাকে। কোনো বিহারে ভিক্ষু বর্ষাবাস যাপন না করলে সে বিহারে কঠিন চীবর দানোৎসব উদযাপন করার বিধান নেই।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা আজ

চীবর শব্দের অর্থ বৌদ্ধ ভিক্ষুদের পরিধেয় বস্ত্র বা গেরুয়া বসন। তবে এ বসন সাধারণ বসন নয়। এর কতগুলো বিশেষ বৈশিষ্ট্য আছে। তৎকালীন মগধের ভূমি বৈচিত্র্য লক্ষ করে প্রকৃতিপ্রেমিক বুদ্ধ তাঁর প্রধান সেবক আনন্দকে চীবর তৈরির নিয়ম নির্দেশ করেন।

প্রকৃতপক্ষে চীবর শব্দের আগে ‘কঠিন’ কথাটির গভীর তাৎপর্য নিহিত রয়েছে। বর্তমানে অনেকে কঠিন চীবর বলতে ২৪ ঘণ্টার মধ্যে সুতা তৈরি, কাপড় বোনা, কাপড় কাটা, সেলাই ও রঙের কাজ সম্পন্ন করতে হয় বলে একে আক্ষরিকভাবে কঠিন চীবর বলে থাকেন। তবে পারমার্থিক অর্থে একে কঠিন বলার তাৎপর্য হচ্ছে—কঠিন চীবর দান সব সময় করা যায় না। কারণ এ দান গ্রহণ করার জন্য গ্রহীতাকে বর্ষাবাস অধিষ্ঠানের মাধ্যমে যোগ্যতা অর্জন করতে হয়। আশ্বিনী পূর্ণিমা থেকে কার্তিকী পূর্ণিমা দিবস পর্যন্ত মাত্র এক মাস এই দান গ্রহণ করা যায়। কোনো ভিক্ষু এ সময়ে পরিপূর্ণভাবে বর্ষাবাস যাপন করতে ব্যর্থ হলে তিনি কঠিন চীবর গ্রহণ করতে পারেন না এবং দাতাও তা দান করার সুযোগ পায় না। শাস্ত্র মতে, কঠিন চীবরদাতা জন্ম-জন্মান্তরে পাঁচটি দোষ থেকে মুক্ত হয়ে পাঁচটি সুফল লাভ করেন এবং কঠিন চীবরলাভী ভিক্ষুও সমানসংখ্যক দোষ বিমুক্ত হয়ে সুফল লাভ করতে থাকেন। বৌদ্ধ ধর্মে এটাই একমাত্র দান দাতা-গ্রহীতা উভয়ে পুণ্যের ভাগী হন। শাস্ত্রে এটাও উল্লেখ আছে যে দাতা অন্যান্য দানীয় বস্তু ১০০ বছর দান করলেও একটি কঠিন চীবর দানের শতকরা ১৬ ভাগের এক ভাগও হয় না। তাই এ দানকে পাঁচ প্রকার দোষবিবর্জিত ও সমানসংখ্যক গুণ সমন্বিত এবং ভিক্ষু সংঘের বিশুদ্ধি সাধনকারী বলে গণ্য করা হয়। এসব ধর্মীয় তাৎপর্যের কারণে এই চীবর দানকে ‘কঠিন চীবর দান’ বলা হয়। তা ছাড়া ভিক্ষু সংঘ সম্মিলিতভাবে নির্ধারিত সীমাঘরে গিয়ে দানকৃত চীবরকে বিনয় কর্মের মাধ্যমে কঠিন আস্তীর্ণ করেন বিধায় এটাকে ‘কঠিন চীবর’ নামে অভিহিত করা হয়।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা আজ

সব মঠ, ধর্মীয় সংগঠনের নিজ নিজ কার্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে দিনব্যাপী কর্মসূচির মধ্য দিয়ে পালিত হবে পূর্ণিমা। ভোরবেলা সমস্ত মঠে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন এবং পবিত্র ত্রিপিটক থেকে পবিত্র শ্লোক উচ্চারণের মাধ্যমে কর্মসূচির সূচনা হবে।
ভিক্ষুদের উপবাস ভঙ্গ, গণপ্রার্থনা, রক্তদান, সংঘদান, আলোচনা, পঞ্চশীলা, আস্থাশীলা ও প্রদীপ পূজার কর্মসূচি তুলে ধরা হবে। রাজধানীর কমলাপুরের ধর্মরাাজিক বৌদ্ধ বিহার, মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, কালাচাঁদপুর বৌদ্ধ বিহার, উত্তর বৌদ্ধ বিহার, মিরপুরের আদিবাসী বৌদ্ধ মন্দির এবং আশুলিয়া বোধিজ্ঞান মৈত্রী ভাবনা কেন্দ্রে প্রধান ধর্মীয় সমাবেশ অনুষ্ঠিত হবে।
চট্টগ্রামের নন্দনকানন বৌদ্ধ মন্দির, কাতালগঞ্জ নবপতি বিহার, আগ্রাবাদ শাক্যমুনি বৌদ্ধ বিহার, দেবপাহাড় পূর্ণাচর আন্তর্জাতিক বৌদ্ধ বিহার এবং মোমিন রোডে সার্বজনীন বৌদ্ধ বিহারসহ বিভিন্ন মন্দিরে ধর্মীয় সমাবেশ অনুষ্ঠিত হবে।  এছাড়া, দেশের সকল মঠে শান্তি ও সমৃদ্ধি তথা বৈশ্বিক শান্তি কামনা করে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে।
উৎসব নির্বিঘ্নে উদযাপনের জন্য শহর ও জেলার সব মন্দির ও আশপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।
বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া জানান, এ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই কোটি টাকার বিশেষ অনুদান দিয়েছেন। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় দেশের প্রতিটি তালিকাভুক্ত মঠে ৫০০ কেজি করে চাল বিতরণ করেছে।
এই উৎসব এবং মাসব্যাপী কঠিন চীবর দান (ভিক্ষুদের গেরুয়া রংয়ের বস্ত্র প্রদান অনুষ্ঠান) উপলক্ষে রাষ্ট্রপতি এম আবদুল হামিদ আজ বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button