জাতীয়

ইসির সঙ্গে ইইউ বিশেষজ্ঞ দলের বৈঠক রোববার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ নিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রোববার (০৩ ডিসেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক করবে।

জানা গেছে, ২৯ নভেম্বরের বৈঠকে সংস্থাটির ১০ সদস্যের প্রতিনিধি দল রোববার কারিগরি বিশেষজ্ঞ দল আসবে বলে জানিয়েছে।

ওই দিন বৈঠকের পর ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছিলেন, তারা গণতান্ত্রিক, গ্রহণযোগ্য, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন চায়। আর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছিলেন, ইইউর একটা এক্সপার্ট ইলেকশন পর্যবেক্ষণ টিম আসবে। এরই মধ্যে চারজন দেশে এসেছেন। আমরা আগের মতোই স্পষ্ট করে জানিয়েছি, নির্বাচন ফ্রি-ফেয়ার, পিসফুল এবং ক্রেডিবল যাতে হয়, সেটি নিশ্চিত করতে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি।
ইসি কর্মকর্তারা জানিয়েছেন, কারিগরি বিশেষজ্ঞ দলের সঙ্গে বেলা ১১টায় বৈঠকটি অনুষ্ঠিত হবে। এতে সংস্থাটির নির্বাচনী বিশেষজ্ঞ ডেভিড নোয়েল ওয়ার্ড, নির্বাচনি বিশ্লেষক আলেকজান্ডার ম্যাটাস, সুইবেস শার্লট এবং আইন বিশেষজ্ঞ রেবেকা কক্স উপস্থিত থাকার কথা রয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইইউ ছাড়াও বিভিন্ন দেশ ও সংস্থার ৮৭ জন পর্যবেক্ষক আসার জন্য আবেদন করেছে। এ ছাড়া ৩৪টি দেশ ও চারটি সংস্থার মোট ১১৪ জনকে আমন্ত্রণ জানিয়েছে ইসি। বিদেশি পর্যবেক্ষকদের আবেদন করার শেষ সময় ৭ ডিসেম্বর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button