আন্তর্জাতিক

লেবাননে ফিলিস্তিনি ক্যাম্পে সংঘর্ষ, নিহত ৯

মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে ফিলিস্তিনি শরণার্থী শিবিরে দু’পক্ষের মধ্যে সংঘর্ষে ৯ জন নিহত এবং প্রায় অর্ধশতাধিক আহত হয়েছে।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিজার বরাতে জানা যায়, দেশটির শরণার্থী ক্যাম্পে ফাতাহ ও তার বিরোধীদের মধ্যে সশস্ত্র সংঘাত তৃতীয় দিনে গড়িয়েছে। দু’পক্ষের মুখোমুখি লড়াইয়ে কমান্ডারসহ এখন পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে অর্ধশতাধিক।
এছাড়া লেবাননের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী সিডনের কাছে ‘আইন আল হেলওয়েহ’ নামের ফিলিস্তিনের সবচেয়ে বড় শরণার্থী শিবিরে এই ঘটনা চলছে। ফিলিস্তিন ও লেবাননী কর্তৃপক্ষ সংঘাত থামাতে মধ্যস্থতার চেষ্টা করলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। তবে এ পরিস্থিতি গুরুতর হওয়ায় আশপাশের এলাকায় লোকজনের চলাচল বন্ধ করে দিয়েছে লেবাননের সেনাবাহিনী।
স্থানীয় প্রতিনিধি জেনিয়া খদর জানান, সংঘর্ষের তীব্রতা আরও বেড়েছে। সত্যিই মানবিক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। অনেক পরিবার ক্যাম্প থেকে কোনও মতে পালিয়েছে। এখনও অনেকে ভেতরে আটকা পড়েছে। কারণ, বের হওয়াটা বিপজ্জনক। কেউ কেউ মসজিদে আশ্রয় নিয়েছেন। দুই পক্ষের লড়াইয়ে শরণার্থী ক্যাম্পে সাময়িকভাবে সহায়তা কার্যক্রম স্থগিত করেছে জাতিসংঘ।
ঘটনার সূত্রপাত, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ আন্দোলন ও প্রতিদ্বন্দ্বী ইসলামপন্থি দলগুলোর মধ্যে এ সংঘর্ষ। শনিবার একজন অজ্ঞাত বন্দুকধারী মাহমুদ খলিল নামে সশস্ত্র গোষ্ঠীর সদস্যকে হত্যা করতে আসে। তাকে না পেয়ে তার সঙ্গীকে গুলি করে মারে। পরের দিন রবিবার সংঘর্ষ শুরু হয়ে যায় ক্যাম্পে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button