জাতীয়রাজনীতিলিড স্টোরি

মাঠে আ.লীগ-বিএনপি: আজও উত্তাপ থাকবে ঢাকায়

শনিবার ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচিতে হামলার প্রতিবাদে সোমবার (৩১ জুলাই) সারাদেশে জনসমাবেশ ঘোষণা করেছে বিএনপি। বেলা ৩টায় রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকার জনসমাবেশটি শুরু হবে।
অন্যদিকে একইদিন শান্তি সমাবেশ ও বিক্ষোভ পালন করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। নগরীর দুই স্থানে কর্মসূচি পালন করবে ক্ষমতাসীন দলটি। কর্মদিবসে দুই দল কর্মসূচি ডাকায় রাজধানী যানজটে স্থবির হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচনসহ নানা দাবিতে অনেকদিন ধরেই আন্দোলন করে আসছে বিরোধী দল বিএনপি।
কর্মসূচির অংশ হিসেবে সর্বশেষ গত শনিবার ঢাকার সব প্রবেশপথে পাঁচ ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করে দিলটি। অবস্থান কর্মসূচি পালনের সময় পুলিশ ও ক্ষমতাসীনদের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ব্যাপক সংঘর্ষ হয়। এতে ২০ পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন আহত হয়।
বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আমরা নয়াপল্টনে জনসমাবেশ করতে চেয়েছিলাম, পরবর্তীতে আলোচনার প্রেক্ষিতে সেটি নয়াপল্টনের পরিবর্তে সোহরাওয়ার্দী উদ্যানে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই জনসমাবেশে দলের নেতাকর্মীদের পাশাপাশি রাজধানীবাসীকে অংশ নেওয়ার আহ্বান জানাচ্ছি।
অন্যদিকে একইদিন আওয়ামী লীগের পক্ষ থেকে পাল্টা কর্মসূচি দেওয়া হয়েছে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান এই তথ্য নিশ্চিত করে জানান, সোমবার মহানগর উত্তরের অধিভুক্ত দুটি স্থানে এই শান্তি সমাবেশ, একই সঙ্গে বিক্ষোভ পালিত হবে।
এর মধ্যে সকালে নগরীর মিরপুর-১ নম্বরে শান্তি সমাবেশে যোগ দেবেন নগর আওয়ামী লীগ সভাপতি নিজেই। থাকবেন স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। বিকেলে বাড্ডা এলাকায় শান্তি সমাবেশ ও বিক্ষোভ পালিত হবে। সেখানে নেতৃত্ব দেবেন মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি। এদিন শান্তি সমাবেশ বা বিক্ষোভ পালন করবে না মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button