জাতীয়

জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে হেপাটাইটিস প্রতিরোধ সম্ভব: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন হেপাটাইটিস প্রতিরোধে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্ব আরোপ করে এ লক্ষ্যে তৃণমূল পর্যায়ে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, মানবহিতৈষী সংগঠন ও গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টির মাধ্যমে হেপাটাইটিস প্রতিরোধ সম্ভব বলেও উল্লেখ করেছেন তিনি।

শুক্রবার (২৮ জুলাই) ‘বিশ্ব হেপাটাইটিস দিবস’ উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, লিভার বা যকৃৎ মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। লিভারের বিভিন্ন রোগ ও প্রতিরোধ সম্পর্কে জনসাধারণের মধ্যে সঠিক জ্ঞান না থাকায় এবং সময়মত চিকিৎসা না নেওয়ায় দেশে হেপাটাইটিসসহ লিভারের অন্যান্য রোগে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমাগত বাড়ছে।

বিশ্বের অন্য দেশগুলোর মত বাংলাদেশেও ২৮ জুলাই ‘বিশ্ব হেপাটাইটিস দিবস ২০২৩’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে মো. সাহাবুদ্দিন বলেন, ভাইরাল হেপাটাইটিস নির্মূলের লক্ষ্যে এবারের প্রতিপাদ্য ‘আমরা অপেক্ষা করছি না’ সময়োপযোগী হয়েছে।

রাষ্ট্রপতি বলেন, জনগণের দোরগোড়ায় সমন্বিত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সরকার বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন করছে। দেশের স্বাস্থ্যখাতের অবকাঠামোগত সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ চিকিৎসক, নার্স ও অন্যান্য সহযোগী স্টাফ নিয়োগ দেওয়া হয়েছে। উন্নত চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল স্থাপনের ফলে বর্তমানে বাংলাদেশে লিভারের বিভিন্ন জটিল রোগের উন্নত চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে।

তিনি ‘বিশ্ব হেপাটাইটিস দিবস ২০২৩’ উপলক্ষে আয়োজিত কর্মসূচির সাফল্য কামনা করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button