আন্তর্জাতিক

হিজাব আইন লঙ্ঘন করায় ইরানি অভিনেত্রীর কারাদণ্ড

ইরানে হিজাব না পরায় দেশটির খ্যাতনামা এক অভিনেত্রীকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তবে তাকে শারীরিকভাবে এই সাজা ভোগ করতে হবে না। এছাড়া তাকে মানসিক হাসপাতালে চিকিৎসা নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এএফপিতে এ খবর দেয়া হয়েছে।
বুধবার (১৯ জুলাই) ফার্স নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়, হ্যাট (এক ধরনের টুপি যা পশ্চিমা দেশগুলোতে বেশি পরা হয়) পরায় ও হিজাব আইন মানতে ব্যর্থ হওয়ায় আফসানে বায়েগান নামে এক অভিনেত্রীকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।
ইরানের হিজাব আইন অনুযায়ী জনসমক্ষে নারীদের মাথা ও ঘাড় ঢেকে রাখা বাধ্যতামূলক। এই হিজাব আইন লঙ্ঘনের অভিযোগে ওই অভিনেত্রীকে দুই বছরের কারাদণ্ডের পাশাপাশি ৫ বছর সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার ও বিদেশ সফর নিষিদ্ধ করা হয়েছে।
আদালত বলেছে, আফসানে মানসিক রোগে ভুগছেন। পরিবারবিরোধী মনোভাবও রয়েছে তার। এজন্য ৬১ বছর বয়সী এই অভিনেত্রীকে সপ্তাহে অন্তত একবার মানসিক হাসপাতালে যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। শুধু তাই নয়, চিকিৎসার পর স্বাস্থ্য সংক্রান্ত সনদ আদালতের কাছে জমা দেয়ারও নির্দেশ দেয়া হয়েছে।
এই অভিনেত্রী সম্প্রতি এক সিনেমা প্রদর্শনীতে হিজাব না পরে উপস্থিত হয়েছিলেন। এরপর সেই অনুষ্ঠানে তোলা ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন। এরপরই তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়।
ইরানে ইসলামি বিপ্লবের পর অভিনয় জগতে খ্যাতি অর্জন করেন আফসানে। ১৪শতকে মঙ্গল আক্রমণের বিরুদ্ধে ইরানের প্রতিরোধ বিষয়ক ইতিহাস আশ্রিত এক টেলিভিশন সিরিজ ‘সারবেদারান’-এ একটি প্রধান চরিত্রে অভিনয়ের জন্য ব্যাপক পরিচিতি তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button