খেলা

হ্যাটট্রিক সিরিজ জয়ে, হোয়াইওয়াশ আফগানরা

আফগানদের হোয়াইটওয়াশ করার সঙ্গে টি-টোয়েন্টিতে টানা তিনটি সিরিজ জিতল লাল সবুজের দল।

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে বৃষ্টি আইনে বাংলাদেশ জিতেছে ৬ উইকেটের ব্যবধানে। টানা দুই জয়ে ২-০ ব্যবধানেই সিরিজ নিজেদের করে নিল সাকিব আল হাসানের দল। আফগানদের হারিয়ে ঘরের মাঠে প্রথমবার হ্যাটট্রিক সিরিজ জয়ের ইতিহাস গড়ল বাংলাদেশ।

রোববার (১৬ জুলাই) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে জয়ের জন্য মাত্র ১১৯ রানের লক্ষ্য পায় বাংলাদেশ।

এ রান তাড়ায় নেমে দারুণ জুটি উপহার দেন লিটন দাস ও আফিফ হোসেন। প্রথমবার ওপেনিংয়ে নামা আফিফ লিটনের সঙ্গে ব্যাট চালান নির্ভার তালে। প্রথম দুই ওভারে ফারুকি ও ওয়াফাদারকে ৫ বাউন্ডারি হাঁকিয়ে ইনিংস শুরু করেন লিটন। ২ ওভারেই দলীয় রান ২৬, ৫ ওভারে যা দাঁড়ায় ৫০ –এ।

এক ওভারেই জোড়া ধাক্কা দেন মুজিব। প্রথমে রশিদ খানের হাতে ক্যাচ বানিয়ে লিটনকে ফেরান মুজিব। ৬ চারে ৩৬ বলে ৩৫ করে থামেন ডানহাতি ওপেনার। এরপর করিম জানাতের হাতে ক্যাচ বানান আফিফকে। ২০ বলে ২৪ করে ফেরেন আফিফ। শুরুর জুটি ভাঙে ৬৭ রানে।

এরপর শান্তও দ্রুত ফিরলে কিছুটা চাপ বাড়ে বাংলাদেশের। কিন্তু উইকেটে দৃঢ়তা দেখিয়ে সেই চাপ দূর করেন সাকিব ও তাওহিদ। ১৭ বলে ১৯ রান করে তাওহিদ ফিরলে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন সাকিব। দলের জয়ের পথে ১১ বলে ১৮ রানের ইনিংস উপহার দেন অধিনায়ক। শেষ দিকে ছক্কা হাঁকানো শামীম করেন ৭ রান।

এর আগে ব্যাট করতে নেমে ১৭ ওভারে ৭ উইকেটে ১১৬ রান তোলে আফগানিস্তান। ম্যাচের ওভার কমায় বাংলাদেশের সামনে বৃষ্টি আইনে লক্ষ্য দাঁড়ায় ১১৯ রানের।

প্রথম ম্যাচের মতো কন্ডিশন কাজে লাগাতে এদিনও বোলিং বেছে নেন সাকিব। অধিনায়কের সিদ্ধান্ত প্রমাণ শুরুতেই দেন বোলাররা।

পরে বাংলাদেশ ব্যাটে নেমে আফগানদের বিপক্ষে ৬ উইকেটের জয় পায়। এ জয়ে বাংলাদেশ শিবিরে আনন্দের হাওয়া বইছে।

দুই ম্যাচে ব্যাট হাতে ৩৫ রান সংগ্রহের পাশাপাশি বল হাতে ৪ উইকেট শিকার করেন সাকিব। শুধু তাই নয়, অলরাউন্ড পারফরম্যান্সের পাশাপাশি অধিনায়ক হিসেবে যোগ্যতার প্রমাণ রেখে সিরিজ সেরা হন সাকিব।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button