জাতীয়

ডিসিসিআই কার্যালয়ে ট্রেড লাইসেন্স সেবা বুথ চালু

ব্যবসায়িদের অধিকতর উন্নত সেবা প্রদান এবং ব্যবসায়িক কার্যক্রম সহজ করার লক্ষ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

ঢাকা দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে ‘ট্রেড লাইসেন্স সেবা বুথ’ এর উদ্বোধন করেন। যার মাধ্যমে আগামী দুই সপ্তাহ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাভুক্ত ডিসিসিআইয়ের সদস্যবৃন্দ ট্রেড লাইসেন্স নবায়নসহ নতুন ট্রেড লাইসেন্স গ্রহণ করতে পারবেন।

এসময় স্বাগত বক্তব্যে ঢাকা চেম্বারের সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার বলেন, ডিসিসিআই এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মধ্যকার এই সমঝোতা স্মারকের ফলে ব্যবসায়ি সমাজ উপকৃত হবে।

তিনি জানান, এ সমঝোতা চুক্তির মাধ্যমে ডিসিসিআইতে ‘ট্রেড লাইসেন্স সার্ভিস বুথ’ স্থাপন করা হয়েছে। যেখান থেকে ঢাকা দক্ষিণ সিটির আওতাধীন ঢাকা চেম্বারের সদস্যবৃন্দ নিজেদের ট্রেড লাইসেন্স নবায়নসহ নতুন ট্রেড লাইসেন্স করতে পারবেন এবং এ সুবিধা আগামী দুই সপ্তাহ পর্যন্ত চালু থাকবে। ট্রেড লাইসেন্স বিষয়ক সেবা প্রাপ্তির ক্ষেত্রে ডিসিসিআইতে স্থাপিত বুথটি ওয়ান-স্টপ পয়েন্ট হিসেবে কাজ করবে এবং এ উদ্যোগটি সরকারি-বেসরকারি সমন্বয়ের একটি মাইলফলক হিসেবে কাজ করতে থাকবে।

ঢাকা দক্ষিণ সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, বাংলাদেশের জিডিপিতে ঢাকা শহর কেন্দ্রিক বাণিজ্যিক কার্যক্রমের অবদান প্রায় ৩৬ শতাংশ এবং এ ধারাবাহিকতা বাড়ানোর পাশাপাশি নাগরিক সুবিধা বৃদ্ধিকল্পে দক্ষিণ সিটি কর্পোরেশন বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি জানান, সিটি কর্পোরেশনের সেবা-পরিসেবাসমূহ ডিজিটাল কার্যক্রমের আওতায় নিয়ে আসা হয়েছে। যার ফলশ্রুতিতে সিটি কর্পোরেশনের রাজস্ব আহরণ বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, ‘কোনো ধরনের রাজস্ব হার বৃদ্ধি না করেই গত অর্থবছরে আমরা ১,০৫৩ কোটি টাকার রাজস্ব আহরণ করেছি। যা বিগত ৩ বছর পূর্বে ছিল ৫২৪ কোটি টাকা এবং এটি সম্ভব হয়েছে; সিটি কর্পোরেশনের সেবার মান বৃদ্ধি, রাজস্ব আহরণ প্রক্রিয়া সহজীকরণ, স্বচ্ছতা, সুশাসন এবং দূর্নীতি রোধের সমন্বিত উদ্যোগের মাধ্যমে।

মেয়র জানান, সমঝোতা স্মারকের মাধ্যমে সিটি কর্পোরেশন এ অর্থবছরে আনুষ্ঠানিকভাবে ট্রেড লাইসেন্স নবায়ন ও নতুন ট্রেড লাইসেন্স প্রদান কার্যক্রম শুরু করেছে; যেখানে দক্ষিণ সিটির ১০টি অঞ্চলের অধিভূক্ত ডিসিসিআইয়ের সদস্যবৃন্দ নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে এ সেবা গ্রহণ করতে পারবেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বক্তব্য রাখেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button